সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট উপস্থাপন

budget_13_949885890নিজস্ব প্রতিবেদক : ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা অনুদান ছাড়া ঘাটতি দেখিয়ে ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। মূল এডিপি ৮০ হাজার ৩১৫ কোটি টাক ধরা হয়েছে। অভ্যন্তরীণ ঋণ ৪৩ হাজার ২৭৭ কোটি টাকার পাশাপাশি বৈদেশিক ঋণ ১৮ হাজার ৬৯ কোটি টাকা ধরা হয়েছে। রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮২ হাজার ৯৫৪ কোটি টাকা।
 অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সংসদ সদস্যদের বিবেচনার জন্য জাতীয় সংসদে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করছেন। বাজেট বক্তৃতায় তিনি বলেন, সামনের বছরে প্রবৃদ্ধি বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের রফতানি ও জনশক্তি রফতানি বৃদ্ধি পাবে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমবে বলে আশা করা হচ্ছে। মানব সম্পদ উন্নয়নের হার বাড়বে। বিদেশি বিনিয়োগ ও ঋণপ্রবাহ বাড়বে।
 প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৩। মন্ত্রী বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশে বিরোধী দল ব্যাপক সহিংসতা চালায়। তাদের সহিংসতায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পাইকারি ও খুচরা ব্যবসায় নেমে আসে অন্ধকার। সরকারি সম্পদ হয়ে উঠে আক্রমণের লক্ষ্যবস্তু। এর প্রভাব পড়ে অর্থনীতিতে। কমে যায় কর রাজস্ব।
 তিনি বলেন, বিশ্বমন্দার পর আমাদের অর্থনীতি পুনরায় জেগে উঠতে শুরু করেছে। মৎস্য ও প্রাণী খাতে উল্লেখযোগ্য হারে প্রবৃদ্ধি হয়েছে। সেবাখাতে প্রবৃদ্ধি আশানুরূপ সাফল্য পায়নি।
 তিনি বলেন, আমরা ২০০৯-১০ সাল থেকে শুরু করে প্রত্যেক বছরই ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি। ২০১২ সালে ব্যক্তি মালিকানাধীন খাতে প্রবৃদ্ধি কমে গেছে।মন্ত্রী বলেন, সরকারের নীতির ফলে রফতানি খাতে উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করেছে। এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এর ফলে কৃষিখাতের সম্ভাবনা আশাব্যঞ্জক।
 বেলা ৩টা ৩৬ মিনিটে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী অর্থমন্ত্রীকে বাজেট পেশের অনুমতি চাইতে বলেন। পরে স্পিকারের অনুমতি নিয়ে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। আসরের নামাজের বিরতির পর অর্থমন্ত্রী আবারও তার বাজেট বক্তৃতা শুরু করেছেন।এর আগে মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদিত হয়। পৌনে দুই ঘন্টার এই বৈঠকে অর্থমন্ত্রীসহ  মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিলেন।
 এদিকে বাজেট বিরোধী কোনরকম মিছিল হলেই গ্রেপ্তার করবে আইশৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার পুলিশের উর্দ্ধতন কর্তৃপক্ষ ঢাকা মহানগরের সকল থানায় এমন নির্দেশনা পঠিয়েছে। এই বার্তার পরপরই র‌্যাব ও পুলিশ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ও রাস্তার মোড়ে অবস্থান নিয়েছে।

 বাজেট সংক্রান্ত আরো সংবাদ:
বাড়িভাড়া ২৫ হাজারের বেশি হলেই ব্যাংকে
বাজেটে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রস্তাব
অষ্টম বার বাজেট পেশ অর্থমন্ত্রীর
প্রাণঘাতী রোগের ওষুধ শুল্কমুক্ত
বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ছে
প্রতি জেলায় বিশ্ববিদ্যালয়
খাদ্য, দুর্যোগ ও ত্রাণ খাতে বরাদ্দ বেড়েছে

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান