শনিবার, ২৬শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতিকে সরাতে ছাত্ররা সরব, পর্যবেক্ষণে সরকার

news-image

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের অপসারণ দাবিতে ক্ষোভে ফুঁসছেন ছাত্র-জনতা। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে চলছে বিক্ষোভ। সর্বশেষ গতকাল মঙ্গলবার রাতে বঙ্গভবনের সামনে ব্যারিকেড ভাঙার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়ায় গুলিবিদ্ধসহ অন্তত পাঁচজন আহত হন।

এর আগে বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে গণজমায়েত ও বঙ্গভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। উদ্ভূত পরিস্থিতিতে রাতে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে জানানো হয়েছে, রাষ্ট্রপতি নিয়ে আইন উপদেষ্টা আসিফ নজরুলের বক্তব্যে অন্তর্বর্তী সরকার ‘একমত’। তবে তাঁকে সরানোর উদ্যোগ এখন পর্যন্ত নেওয়া হয়নি। ভবিষ্যতে এমন চিন্তা আছে কিনা– প্রশ্নে প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর বলেন, ‘সেটি ভবিষ্যৎ বলে দেবে।’

এদিকে সন্ধ্যায় সরকারের তরফ থেকে আলোচনায় বসার আশ্বাসে কর্মসূচি স্থগিত ঘোষণা করা হলেও রাতে এক দল বিক্ষুব্ধ ছাত্র-জনতা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বঙ্গভবনের সামনে জড়ো হতে থাকেন। মাইকে বঙ্গভবনে ঢোকার ঘোষণা দেওয়া হয়। পরে তারা ব্যারিকেড ভাঙার চেষ্টা করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী লাঠিপেটা, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। বিক্ষোভকারীরা রাস্তায় আগুন জ্বালিয়ে মিছিল করেন। এক পর্যায়ে তারা পুলিশকে ধাওয়া দিয়ে বঙ্গভবনের ভেতরে নিয়ে যান। পরে সেখানে থাকা সেনাসদস্যরা এগিয়ে এসে আবারও ব্যারিকেড পুনঃস্থাপন করেন।

ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় শ্যামপুর বহুমুখী স্কুল অ্যান্ড কলেজের ছাত্র ফয়সাল আহম্মেদ বিশাল, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের আরিফ খান, সাংবাদিক রাজু আহমেদ, রিপন রেজা ও শফিকুল ইসলাম সেলিম আহত হন। এ সময় আন্দোলনকারী অনেককে পুলিশের গাড়িতে উঠে বিক্ষুব্ধদের থেকে তাদের নিরাপত্তা দিতে দেখা যায়। রাত ১২টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কয়েকশ বিক্ষোভকারী ব্যারিকেডের সামনে এবং বঙ্গভবনের প্রাচীরের চারপাশে দাঁড়িয়ে রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে নানা স্লোগান দিতে থাকেন।

অবশ্য রাত সাড়ে ১১টার দিকে বঙ্গভবনের সামনে আসেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ, সমন্বয়ক সারজিস আলম ও রিফাত রশিদ। আন্দোলনকারীদের ঘরে ফেরার আহ্বান জানিয়ে তারা জানান, দু’দিনের (বুধ ও বৃহস্পতিবার) মধ্যে নতুন রাষ্ট্রপতির নাম প্রস্তাব করা হবে। এর পর বর্তমান রাষ্ট্রপতিকে অপসারণ প্রক্রিয়া শুরু করা হবে।

এর আগে শহীদ মিনারের সমাবেশ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে রাষ্ট্রপতিকে অপসারণ, সংবিধান বাতিলসহ পাঁচ দফা দাবি বাস্তবায়নে বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। এসব দাবি নিয়ে আজ বুধবার সরকারের উপদেষ্টাদের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বৈঠকের কথা রয়েছে। বিকেলে বঙ্গভবনের সামনে আলাদা জমায়েত থেকেও রাষ্ট্রপতিকে পদ ছাড়তে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়। ‘রক্তিম জুলাই ২৪’, ‘স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটি’, ‘বিক্ষুব্ধ ছাত্র-জনতা’, ‘ইনকিলাব মঞ্চ’সহ বিভিন্ন ব্যানারে দুপুর থেকে শিক্ষার্থী ও জনতা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বঙ্গভবন-সংলগ্ন রাজউকের সামনের মোড়ে অবস্থান নেন। সন্ধ্যার পর আলটিমেটাম দিয়ে তারা কর্মসূচি শেষ করলেও রাত ৮টার পরে নতুন করে ছাত্র-জনতা জড়ো হন।

সরেজমিন দেখা যায়, রাত সাড়ে ৮টার দিকে বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে বঙ্গভবনে ঢোকার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। তারা সাউন্ড গ্রেনেড ছুড়লে উত্তেজনা দেখা দেয়। পরে তাদের শান্ত করেন উপস্থিত সেনাসদস্যরা। এর পর রাত ১০টার দিকে তিন নম্বর ফটকের দিক থেকে ৫০-৬০ পুলিশ সদস্য বঙ্গভবনের সামনে আসার চেষ্টা করেন। বিক্ষোভকারীরা তাদের ধাওয়া দিয়ে স্টেডিয়াম মার্কেটের ভেতরে নিয়ে যান। এ সময় এক পুলিশ সদস্যকে মারধর করা হয়। তাঁর মাথা ফেটে যায়। রাজউকের ভবনের দিকে একটি পুলিশ ভ্যানে হামলা ও ইটপাটকেল নিক্ষেপ করা হয়। গাড়ি ঘুরিয়ে দৈনিক বাংলা মোড়ের দিকে যাওয়ার চেষ্টাকালে বিকল হয়ে যায়। এ সময় আন্দোলনকারী অনেকে গাড়িতে ওঠে হামলাকারীদের বাধা দেন। পরে তারা ঠেলে গাড়িটি মতিঝিল থানার সামনে দিয়ে আসেন। পুলিশ সদস্যরা গাড়িতেই ছিলেন।

প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক দুই উপদেষ্টার

গতকাল দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের সঙ্গে বৈঠক করেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল ও তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম। প্রধান বিচারপতির দপ্তরে প্রায় ৪০ মিনিট রুদ্ধদ্বার এ বৈঠক হয়।

সূত্র জানায়, বৈঠকে রাষ্ট্রপতির পদত্যাগসহ চলমান নানা ইস্যু নিয়ে আলোচনা হয়। রাষ্ট্রপতি ইস্যুতে সাংবিধানিক করণীয় নিয়ে আলোচনা হয়। এর পর বিকেল সাড়ে ৩টার দিকে প্রধান বিচারপতির খাস কামরায় তাঁর সঙ্গে আইজিপি, র‍্যাব ডিজি ও ডিএমপি কমিশনার বৈঠক করেন।
সুপ্রিম কোর্টের এক কর্মকর্তা সমকালকে জানান, দুই উপদেষ্টা ছাড়াও আইজিপি, র‌্যাব ডিজি ও ডিএমপি কমিশনারের সঙ্গে প্রধান বিচারপতি পৃথকভাবে বৈঠক করেছেন। তাদের মধ্যকার বৈঠকে অন্য কেউ ছিলেন না। আলোচ্য বিষয় নিয়ে কিছু বলা সম্ভব নয়।

বিক্ষোভকারীদের সঙ্গে বসবেন তিন উপদেষ্টা

গতকাল বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে রাষ্ট্রপতির পদত্যাগ এবং ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবিতে সমাবেশ করে ইনকিলাব মঞ্চ। সমাবেশ শেষে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, দোয়েল চত্বর ঘুরে তারা বঙ্গভবনের সামনে অবস্থান নিয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত আলটিমেটাম দেয়। পরে তাদের সঙ্গে সরকারের পক্ষ থেকে আলোচনায় বসার কথা জানালে তারা কর্মসূচি প্রত্যাহার করে।

ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরীফ ওসমান বিন হাদী বলেন, অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে উপদেষ্টা নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আদিলুর রহমান শুভ্র বুধবার বিকেল ৫টায় ইনকিলাব মঞ্চের পাঁচ সদস্যের সঙ্গে বসার কথা জানিয়েছেন। বৈঠকে রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগকে নিষিদ্ধ করার আলোচনা করবেন তারা।

রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আলটিমেটাম

বঙ্গভবন ঘেরাও কর্মসূচি থেকে রাষ্ট্রপতিকে পদত্যাগের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয় শিক্ষার্থীদের কয়েকটি সংগঠন। ওই সময়ের মধ্যে মোঃ সাহাবুদ্দিন রাষ্ট্রপতির পদ না ছাড়লে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে এ কর্মসূচি ঘিরে বঙ্গভবন এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয় আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশের পাশাপাশি সেনাসদস্যরাও সেখানে ছিলেন। বঙ্গভবনের সামনে যাওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালন করে স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটি (স্বারক)। সেখানে তারা রাষ্ট্রপতির অপসারণসহ চার দাবি তুলে ধরে। অন্য দাবির মধ্যে রয়েছে– সংবিধান বাতিল, বিপ্লবী জাতীয় সরকার গঠন এবং আওয়ামী লীগ, ছাত্রলীগ ও ১৪ দলকে নিষিদ্ধ করা।

শহীদ মিনারে সমাবেশ

এর আগে গতকাল বিকেল ৫টার দিকে রাষ্ট্রপতির অপসারণ, ছাত্রলীগকে আজীবনের জন্য নিষিদ্ধ করাসহ পাঁচ দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে গণজমায়েত করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। তাদের দাবি তুলে ধরেন সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ। এসব দাবি মানতে সংগঠনটির পক্ষ থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

তাদের অন্য দাবি হলো– বিদ্যমান সংবিধানকে বাতিল করে নতুন সংবিধান রচনা করা, ২৪-পরবর্তী বাংলাদেশ বিনির্মাণে ‘প্রোকলামেশন অব রিপাবলিক’ ঘোষণা করে এর আলোকে ক্রিয়াশীল রাজনৈতিক দলের মতের ভিত্তিতে দেশ পরিচালনা এবং ২০১৪ থেকে ২০২৪ সালে অনুষ্ঠেয় তিনটি সাধারণ নির্বাচন বাতিল করে নির্বাচিত সংসদ সদস্যদের সম্পদ বাজেয়াপ্ত করা।

হাসনাত আবদুল্লাহ বলেন, ‘দাবি বাস্তবায়ন না হলে আমরা আবার রাস্তায় নামব।’ আন্দোলনের সমন্বয়ক সারজিস আলমের সঞ্চালনায় গণজমায়েতে বক্তব্য দেন আব্দুল হান্নান মাসউদ, আসাদ বিন ওয়ালী, নুসরাত তাবাসসুম, আবু বাকের মজুমদার, লুৎফর রহমান, রিফাত রশিদ, আরিফ সোহেল, নাসীরুদ্দীন পাটওয়ারী প্রমুখ।

সারজিস আলম বলেন, রাষ্ট্রপতি নিজে বলেছিলেন, তাঁর কাছে পদত্যাগপত্র জমা দিয়ে শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়েছেন। এখন তিনি কার কথা শুনে বলেছেন, তাঁর কাছে পদত্যাগপত্র নেই? রাষ্ট্রপতির উদ্দেশে তিনি বলেন, এ দেশের ফ্যাসিস্টের দোসরদের বিন্দুমাত্র চোটপাট লক্ষ্য করা গেলে ছাত্র-জনতা ৫ আগস্টের মতো প্রতিরোধ করবে। আবারও প্রয়োজন হলে আমরা রক্ত দিতে প্রস্তুত আছি।

অপসারণে সরকারের উদ্যোগ নেই

এদিকে রাতে রাজধানীর হেয়ার রোডের ফরেন সার্ভিস একাডেমিতে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, আইন উপদেষ্টার বক্তব্যের সঙ্গে সরকার একমত। সোমবার শেখ হাসিনার পদত্যাগপত্র না পাওয়ার বক্তব্যে রাষ্ট্রপতির ‘শপথ ভঙ্গ’ এবং তাঁর ‘পদে থাকার যোগ্যতা নিয়ে ভাবতে হবে’ বলে মন্তব্য করেন আইন উপদেষ্টা আসিফ নজরুল। তবে সরকার মোঃ সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতির পদ থেকে অপসারণ বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি বলে জানানো হয়েছে। আবার এ বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হবে না– এমন অবস্থান না জানিয়ে বিষয়টি ভবিষ্যতের জন্য রেখে দেওয়ার কথা বলা হয়েছে।

সরকার যদি রাষ্ট্রপতিকে অপসারণের উদ্যোগ নেয়, সেটি কোন প্রক্রিয়ায় হবে– এমন প্রশ্নে প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার বলেন, ‘যে সিদ্ধান্ত হয়নি, তা কোন প্রক্রিয়ায় হবে, সেটা নিয়ে আলোচনা অবান্তর।’

বিভিন্ন স্থানে বিক্ষোভ

সংশ্লিষ্ট ব্যুরো ও প্রতিনিধিরা জানান, রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাকার বাইরেও বিক্ষোভ হয়েছে। চট্টগ্রাম ও বরিশালে লাঠি মিছিল, কিশোরগঞ্জ ও পাবনার ঈশ্বরদীতে মশাল মিছিল করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মিছিল-সমাবেশ হয়েছে খুলনাতেও। সিরাজগঞ্জের তাড়াশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে পৌর বিএনপি। ঝিনাইদহে গণজমায়েত ও বিক্ষোভ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ ছাড়া মানিকগঞ্জ, সিরাজগঞ্জের উল্লাপাড়াসহ আরও বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ হয়েছে। একই দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল-সমাবেশ করেছেন।

টাঙ্গাইলের সখীপুরে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান বলেছেন, ‘ফ্যাসিস্ট সরকার পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে গেছে। এই বাস্তবতায় রাষ্ট্রপতি যে মন্তব্য করছেন, তা দায়িত্বজ্ঞানহীন। তাঁর আর এক মুহূর্তও দায়িত্বে থাকা উচিত নয়।’ সোমবার রাতে টাঙ্গাইলের সখীপুর প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ কথা বলেন তিনি।

আ’লীগ নিষিদ্ধ ও রাষ্ট্রপতির অপসারণ দাবি হেফাজতের
হেফাজতে ইসলামের আমির মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব সাজেদুর রহমান মঙ্গলবার রাতে এক বিবৃতিতে দ্রুত রাষ্ট্রপতিকে অপসারণের দাবি জানান। সংগঠনের যুগ্ম মহাসচিব আজিজুল হক ইসলামাবাদী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে দুই নেতা আরও বলেন, রাষ্ট্রপতি সাবেক প্রধানমন্ত্রীর কথিত পদত্যাগপত্র প্রাপ্তির কথা আগে রাষ্ট্রীয় ভাষণে দেশবাসীর সামনে স্বীকার করলেও এখন অস্বীকার করে স্ববিরোধিতা এবং একই সঙ্গে শপথ ভঙ্গ করেছেন।

বিবৃতিতে বলা হয়, ফ্যাসিস্ট হাসিনার বিশ্বস্ত এ রাষ্ট্রপতিকে তারা জুলাই বিপ্লবের শত্রু মনে করেন। জুলাই বিপ্লবের চেতনার সঙ্গে যারা গাদ্দারি করবে, তারাই গণশত্রু হিসেবে প্রত্যাখ্যাত হবে।