মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খাওয়ার পরে যে ৩ কাজ করবেন না

news-image

লাইফস্টাইল ডেস্ক : আপনি কি আপনার খাবার খাওয়ার ঠিক পরেই অ্যাসিডিটি বা অন্যান্য হজমের সমস্যা অনুভব করেন? এই সমস্যা সৃষ্টিকারী বিভিন্ন কারণ থাকতে পারে। পরিষ্কার এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরও হজমের সমস্যা হলে সতর্ক হোন। খাবার খাওয়ার পরে কিছু ভুলের কারণে এমনটা হতে পারে। ভারতীয় পুষ্টিবিদ দীপশিখা জৈন সাম্প্রতিক ইনস্টাগ্রাম ভিডিওতে খাবার খাওয়ার পরে তিনটি সাধারণ ভুলের কথা শেয়ার করেছেন, যা হজমের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। ক্যাপশনে তিনি লিখেছেন, খাবার খাওয়ার পরে এই ছোট জিনিসগুলোকে অবহেলা করার কারণে তা আপনার স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে এবং হজমশক্তিকে দুর্বল করে দিচ্ছে। চলুন জেনে নেওয়া যাক খাওয়ার পরে কোন ৩টি কাজ করবেন না-

১. খাবার খাওয়ার পর শুয়ে থাকা

প্রথম সাধারণ ভুলটি হলো আপনার খাবার খাওয়ার পরপরই শুয়ে পড়া। অনেকে তাদের দুপুরের খাবার বা রাতের খাবারের পরে এই অভ্যাসটি অনুসরণ করে। তবে এই অভ্যাসের কারণে অ্যাসিডিটি হতে পারে। পুষ্টিবিদ ব্যাখ্যা করেন, শুয়ে থাকবেন না কারণ খাবার এখনও আপনার পেটে রয়েছে এবং এটি আপনার খাদ্যনালীর মধ্যে চলে যেতে পারে, যার ফলে অ্যাসিড রিফ্লাক্স এবং অ্যাসিডিটি হতে পারে।

২. খাওয়ার পর গোসল করা

অনেকে খাবার খাওয়ার পরে গোসল করতে যায়, বিশেষ করে দুপুরের খাবার খাওয়ার পরে গোসল করতে যেতে পারে। এটি হজমে ব্যাঘাত ঘটাতে পারে। দীপশিখা জৈনের মতে, খাওয়ার পরপরই গোসল করবেন না। কারণ এটি পেটে রক্ত ​​প্রবাহকে দমন করে এবং হজমে বাধা দেয়। আমরা যখন গোসল করি, তখন আমাদের শরীরের অন্যান্য অংশে রক্ত চলাচল বৃদ্ধি পায়। এর ফলে হজমের সমস্যা হতে পারে।

৩. খাওয়ার সময়/পরে পানি পান করা

খাবার খাওয়ার সময় বা পরপরই পানি বা অন্য কোন তরল পান না করার পরামর্শ দেন দীপশিখা। তিনি বলেন, খাওয়ার সময় বা খাওয়ার পরপরই কোনো তরল পান করবেন না। কারণ এটি পাকস্থলীর অ্যাসিডকে পাতলা করে এবং গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি করে। তিনি আরও বলেন, ছোট চুমুক ঠিক আছে কিন্তু প্রচুর পানি পান করা ঠিক নয়। অনেকে মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করেছেন যে খাবারের সঙ্গে বাটারমিল্ক পান করা ঠিক কি না। পুষ্টিবিদ লিখেছেন যে, ২০-৩০ মিনিট পরে খেলে ঠিক আছে।

এ জাতীয় আরও খবর

১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল

ডিপিএলে এক ম্যাচে তিন সেঞ্চুরি

মুস্তাফিজের আইপিএলে খেলার ছুটি বাড়াল বিসিবি

আ’লীগ থেকে বড় মনিকে সাময়িক অব্যাহতি

পথে-ঘাটে-সচিবালয়ে, সর্বত্র ইসরায়েলে ইরানের হামলার প্রসঙ্গ

ইসরায়েলের আকাশে শক্তি প্রদর্শন ইরানের

নিজেদের রেকর্ড ভেঙে আইপিএলের সর্বোচ্চ রান হায়দরাবাদের

২৩ নাবিকসহ ২২ এপ্রিল দুবাইয়ে নোঙর করবে এমভি আবদুল্লাহ

এমভি আবদুল্লাহতে এখন কেন দেওয়া হলো কাঁটাতারের বেস্টনি?

সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, ৭০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন

আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

সিলেটে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন