শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা

news-image

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রতিদিনের রান্নায় হয়তো প্রয়োজন পড়ে না, তবে প্রায় সবার রান্নাঘরেই খুঁজে পাওয়া যাবে এই ছোট্ট দানা। বিভিন্ন খাবার তৈরিতে এটি ব্যবহার করা হয়। আবার খাওয়া যায় ভর্তা তৈরি করেও। বলছি কালোজিরার কথা। কালোজিরা যে উপকারী একথা কম-বেশি সবারই জানা। কিন্তু এটি ঠিক কী উপকার করে তা নিশ্চয়ই সবার জানা নেই। এর উপকারিতা সম্পর্কে জানা থাকলে প্রতিদিনের খাবারের সঙ্গে কালোজিরা যুক্ত করে নেবেন। চলুন তবে জেনে নেওয়া যাক কালোজিরা খাওয়ার উপকারিতা-

১. স্মরণ শক্তি বৃদ্ধি করে

যারা স্মরণ শক্তি বাড়াতে চান তারা নিয়মিত কালোজিরা খেতে পারেন। কারণ বিশেষজ্ঞরা বলছেন, কালোজিরা খেলে তা স্মরণ শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। কালোজিরায় থাকে অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিবায়োটিক। এই দুই উপাদান মস্তিষ্কের রক্ত সঞ্চালনে সহায়তা করে। আমাদের মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে ভীষণ কার্যকর এই উপাদান। বুঝতেই পারছেন, কেন কালোজিরা খাওয়া জরুরি।

২. হজমের সমস্যা দূর করে

যারা হজম সংক্রান্ত সমস্যায় ভুগছেন তাদের খাবারের তালিকায় আজই যোগ করে নিন কালোজিরা। এটি বেটে খেলে তা হজমের যেকোনো সমস্যা দূর করতে কাজ করে। যারা বদহজম কিংবা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তারাও নিয়মিত কালোজিরা খেতে পারেন। পেট ফাঁপা ও পেট খারাপের ক্ষেত্রেও এটি উপকারী। নিয়মিত কালোজিরা খেলে তা ত্বক ভালো রাখতে কাজ করে।

৩. মাথা ব্যথা দূর করে

যদি মাঝে মাঝেই আপনি মাথা ব্যথায় ভুগে থাকেন তাহলে নিয়মিত কালোজিরা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে কালোজিরার তেল ব্যবহার করলে তা মাথা ব্যথা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই তেল নিয়মিত ব্যবহার করলে চুল ঝরে পড়াও রোধ করা যায়।

৪. মায়েদের জন্য উপকারী

যেসব মা শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের জন্য একটি উপকারী খাবার হতে পারে কালোজিরা। নিয়মিত কালোজিরা খেলে তা স্তনদুগ্ধ বাড়াতে সাহায্য করে। এতে শিশুও পর্যাপ্ত পুষ্টি পায়। সেইসঙ্গে শিশুর দৈনিক ও মানসিক বৃদ্ধিতেও সাহায্য করে কালোজিরা। তাই মায়েদের খাবারের তালিকায় কালোজিরা রাখুন।

৫. লিভারের সমস্যা দূরে রাখে

জন্ডিস কিংবা লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করা ভীষণ জরুরি। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে কালোজিরা। নিয়মিত কালোজিরা খেলে জন্ডিস থেকে দূরে থাকা সম্ভব হয়। কারণ এটি লিভার ভালো রাখতে দারুণ কার্যকরী। সেইসঙ্গে যারা শ্বাসকষ্ট বা হাঁপানি রোগে ভুগছেন তাদের জন্য উপকারী হতে পারে কালোজিরা। পাশাপাশি এটি রক্তচাপ নিয়ন্ত্রণ এবং বাতের ব্যথা দূর করতেও ভূমিকা রাখে।

এ জাতীয় আরও খবর

খুলনা-মোংলা মহাসড়কে ট্রাকচাপায় অটোভ্যানের চালকসহ নিহত ৩

ব্রাহ্মণবাড়িয়ায় ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক নিহত

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক