রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোজায় সুস্থ থাকুন

news-image

অনলাইন ডেস্ক : রোজায় ইবাদতের উদ্দেশ্যে দীর্ঘ সময় না খেয়ে থাকার পাশাপাশি স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে। এ জন্য সুষম খাবারের ব্যাপারে সচেতন হতে হবে।
সারাদিন রোজা রাখার কারণে অনেকেরই ডিহাইড্রেশন এবং রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার ঝুঁকি থাকে। আবার মাথাব্যথা, ক্লান্তিও দেখা দেয়। সে ক্ষেত্রে স্বাস্থ্যকর ও নিরাপদ উপায়ে রোজা রাখতে কিছু বিষয় জেনে রাখুন।

সেহরি এড়াবেন না
সকালের নাশতা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। রমজানের সময় এটি আরও বেশি করে মানতে হবে। ঘুমের কারণে সেহরি এড়িয়ে যাওয়া শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। সেহরি এড়িয়ে যাওয়া উপবাসের সময়কে দীর্ঘায়িত করে। যার অর্থ হলো, আপনার শরীরকে ইফতার পর্যন্ত সব শক্তি সরবরাহ করার জন্য পূর্ববর্তী খাবারের ওপর নির্ভর করতে হবে। দীর্ঘ সময় উপবাসের কারণে শরীরে পানিশূন্যতা এবং কম গ্লুকোজের ঝুঁকি বেড়ে যায়। সেহরি বাদ দিলে ইফতারের সময় অতিরিক্ত খাওয়ার প্রবণতা বাড়ে, যার ফলে ওজন বৃদ্ধি পায়।

ইফতারের সময় অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকুন
সেহরি বাদ দেওয়া যেমন ঠিক নয়, তেমনি রোজা ভাঙার সময় অতিরিক্ত খাওয়া আপনার শরীরে ক্ষতি করতে পারে। ইফতার হওয়া উচিত সুষম, পুষ্টিকর খাবারে পূর্ণ।
অতিরিক্ত এবং উচ্চ চর্বিযুক্ত খাবার খেলে বদহজম হতে পারে। ওজনও বেড়ে যেতে পারে। এ ধরনের খাদ্যাভ্যাস ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল বা হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগে আক্রান্তদের জন্য ক্ষতিকর।

ভাজা, লবণযুক্ত ও উচ্চ চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন
রোজাদার ব্যক্তিরা অনেক সময় চর্বিযুক্ত, ভাজা ও চিনিযুক্ত খাবার খান। এতে ওজন বৃদ্ধি ছাড়াও বদহজম হতে পারে। এ ছাড়া আপনার লবণ খাওয়া সীমিত করা উচিত। যতটা সম্ভব রোজায় খাদ্যতালিকায় ফল, শাকসবজির পাশাপাশি ফাইবারসমৃদ্ধ খাবার যোগ করুন।

পর্যাপ্ত পানি পান করুন
সেহরির সময় এবং ইফতারের পরে যতটা সম্ভব পানি পান রোজদার ব্যক্তির পানিশূন্যতার ঝুঁকি কমায়। প্রতিদিন সেহরির সময় এবং সূর্যাস্তের পরে অন্তত আট গ্লাস তরল পান করার চেষ্টা করুন। পানির পাশাপাশি খাদ্যতালিকায় জুস, দুধ ও স্যুপ অন্তর্ভুক্ত করতে পারেন। কফি, চা ও কৃত্রিম পানীয় পান সীমিত করুন।
যারা ডায়াবেটিস, পেপটিক আলসার বা গ্যাস্ট্রিক আলসার, শ্বাসকষ্ট, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছেন এবং একাধিকবার ওষুধ সেবন করছেন, তারা রোজা সঠিকভাবে আদায়ের জন্য চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিলে ভালো হয়।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩