রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবদেহে সূর্যের আলোর যত উপকারিতা

news-image

অনলাইন ডেস্ক : গায়ের রং কালো হওয়ার ভয়ে অনেকেই সূর্যের আলো থেকে দূরে থাকে। আবার সারা শরীর জুড়ে সানস্ক্রিন লাগিয়ে রাখেন অনেকে। কিন্তু মানবদেহে সূর্যের আলোর প্রয়োজনীয়তা অনেক।

সূর্যের আলোতে মানুষের শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন ডি প্রচুর পরিমাণে পাওয়া যায়। এ ছাড়া সূর্যের ইউএভি রশ্মি, নাইট্রিক অক্সাইড বাড়িয়ে রক্ত সঞ্চালন সঠিক করে। ফলে মানুষের শ্বাসকষ্টের সমস্যা দুর হয়। তেমনই সূর্যের আলোর কারণে এনার্জি বৃদ্ধি হওয়ার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

সূর্যের রশ্মিতে পাওয়া অতিবেগুনী ইউভি রশ্মি বিকিরণ মানুষের উপর ইতিবাচক এবং নেতিবাচক দুটোই প্রভাব ফেলে। ইউভি রশ্মি ত্বকের সমস্যা সৃষ্টি করলেও কিছু রোগ নিরাময় করে থাকে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

স্বাস্থ্যে সূর্যের আলোর উপকারিতা
১. ভিটামিন ডি এর সরবরাহ বাড়ায়
সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি এর অন্যতম সমৃদ্ধ উৎস হল সূর্যের আলো। ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ডিমেনশিয়া, মস্তিষ্কের বার্ধক্য, হাঁপানি রোগ প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়া দাঁতের সুস্বাস্থ্য এবং হাড় শক্তিশালী করতে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ। এটি শরীরকে ক্যান্সার থেকেও রক্ষা করে।

২. প্রোস্টেট ক্যান্সার থেকে রক্ষা করে
গবেষণায় দেখা গেছে সূর্যের আলোর অভাবে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে। তাই নিয়মিত সকালে সূর্যের আলো গায়ে লাগালে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়।

৩. ঘুমের উন্নতি করে
মানবদেহে মেলাটোনিন নামে একটি হরমোন তৈরি হয় যা ভালো ঘুমের জন্য গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গেছে যে সকালে এক ঘন্টা প্রাকৃতিক আলো ভাল ঘুমাতে সাহায্য করে। যত বেশি দিনের আলো পাওয়া যায়, ঘুমানোর সময় শরীর তত মেশি মেলাটোনিন তৈরি করে।

৪. মানসিক চাপ বা বিষণ্ণতা কমায়
সকালের সূর্যালোক বিষণ্ণতায় ভোগা ব্যক্তিদের মেজাজ ও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। শরীরে সূর্যের আলো কম লাগলে সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার (এসএডি) নামক একটি রোগের ঝুঁকি থাকে। কর্টিসল নামক এক হরমোন মানসিক চাপ বৃদ্ধির জন্য দায়ী। কলোরাডো বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর নিউরোসায়েন্স দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে উজ্জ্বল আলোর সংস্পর্শে বা সূর্যের আলোতে আসার মাধ্যমে কর্টিসলের মাত্রা কমে যেতে পারে।

৫. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
সূর্যের আলো শরীরের নাইট্রোজেন অক্সাইডের প্রবাহ বৃদ্ধি করে যার ফলে রক্তনালী প্রসারণ হয় এবং এতে করে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া সূর্যালোক হৃদরোগ এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। সূর্যের আলোতে থাকা ভিটামিন ডি রক্তচাপ নিয়ন্ত্রণে শক্তিশালী উপাদান।

৬. ডায়াবেটিসের ঝুঁকি কমায়
বিশেষজ্ঞদের মতে, সূর্যের আলো বা ভিটামিন ডি ডায়াবেটিসের ওপর প্রতিরোধমূলক প্রভাব ফেলে। এক গবেষণায় দেখা গেছে যে শৈশবে পর্যাপ্ত ভিটামিন ডি টাইপ ১ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে কার্যকরি ভূমিকা রাখে।

৭. সোরিয়াসিসের চিকিৎসায় সাহায্য করে
সোরিয়াসিস এমন একটি চর্মরোগ যেখানে ত্বক লাল হয়ে যায় এবং ত্বকের কোষ মারা যায়। বলা হয়ে থাকে যে এটি নিরাময়যোগ্য রোগ। সোরিয়াসিসের চিকিৎসার জন্য হালকা থেরাপি ব্যবহার করা হয় যা ফটোথেরাপি নামে পরিচিত। সূর্যের আলো সোরিয়াসিস কমাতে সাহায্য করে থাকে।

৮. হাঁপানি-অ্যালার্জি থেকে রক্ষা করে
বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া রয়েছে যেগুলো হাঁপানি এবং অ্যালার্জি সৃষ্টি করে থাকে। একটি গবেষণায় দেখা গেছে যে সূর্যের আলোতে থাকা ইউভি রশ্মি বাড়ির ধুলোতে থাকা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে বাতাসের গুণমান উন্নত করে। বিধায় হাঁপানি-অ্যালার্জি থেকে রক্ষা পাওয়া যায়।

৯. ব্রণ-অন্যান্য ত্বকের রোগের চিকিৎসা করে
ত্বকের রোগ যেমন ব্রণ, সোরিয়াসিস, একজিমা ইত্যাদি রোগ সূর্যের আলোতে নিরাময় করা যায়। একটি গবেষণায় দেখা গেছে যে সূর্যের আলো হেলিওথেরাপি সোরিয়াসিস কমাতে বিস্ময়কর অবদান রাখে। এছাড়া সূর্যালোকের মাধ্যমে ত্বকের ছত্রাক সংক্রমণ ও নিরাময় করা যেতে পারে।

১০. চুল পড়া কমায় ও বৃদ্ধিতে সাহায্য করে
সূর্যের আলো শরীরে ভিটামিন ডি তৈরি করে এবং সরবরাহ বৃদ্ধি করে। এর ফলে চুলের বৃদ্ধি হয় এবং চুল পড়া রোধ হয়। তবে অতিরিক্ত সূর্যের আলো চুলে ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে। সুতরাং নিয়মিত নির্দির্ষ্ট সময় সুর্যের আলো শরীর ও চুলে লাগানো উচিত।

প্রতিদিন কতটুকু সূর্যের আলো প্রয়োজন
প্রতিদিন ১০ থেকে ৩০ মিনিট সূর্যালোক শরীরের জন্য আদর্শ বলে থাকেন চিকিৎসকরা। বিশেষ করে সকালের হালকা রোদ গায়ে লাগানো সবচেয়ে ভালো। দুপুরের পর তীব্র সূর্যের আলো গায়ে বেশিক্ষণ না লাগানোই শ্রেয়।

 

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩