মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় টমেটো চাষ করে লাভের স্বপ্ন বুনছেন কৃষকরা

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : জেলার নাসিরনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নে গ্রীষ্মকালীন টমেটো চাষ করে লাভের  স্বপ্ন বুনছেন কৃষকরা। বর্ষা মৌসুমে  চারদিকে পানি থাকার কারনে স্থানীয় কৃষকরা    প্রায় ৫০ হেক্টর পতিত জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করেছেন বলে জানা যায়। কৃষি অফিস সুত্রে জানা যায়, হাওরবেষ্টিত উপজেলা থেকে এবার টমোটো চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে । বাজার মূল্য ভাল থাকায় খরচের চেয়ে কয়েকগুণ বেশি লাভবান হবে স্হানীয় কৃষকদের। এছাড়া পতিত জমিতে টমেটো আবাদে এলাকায় কর্মসংস্থানর সুযোগ সৃষ্টি হয়েছে কয়েকশ মানুষের।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, আবাদকৃত টমেটো বাগানগুলোর বেশির ভাগই বাড়ির আঙিনায়। ফলন ভালো হওয়ায় লাভবান হচ্ছেন শতাধিক কৃষক। বাগান থেকেই আকার ও মানভেদে প্রতি কেজি টমেটো পাইকারি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।প্রত্যেকেই কাজ করছেন টমেটো জমিতে। কেউ সুতা দিয়ে গাছ বাঁধছেন, কেউ ঘাস পরিষ্কার করছেন, কেউ আবার পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচতে ওষুধ ছিটাচ্ছেন। জমির মালিকের কাছ থেকে চুক্তিতে জমি নিয়ে টমেটো চাষ করছেন আবার অনেকেই।
টমোটো বাগানের মালিক রহিম মিয়া বলেন, আমরা বাড়ির আঙ্গিনায় পতিত জমিতে টমোটো চাষ করেছি। খরচের তুলনায় বাজার দর ভাল হওয়ায় লাভের আশা করছি। তবে টমোটো বাগানে নিয়মিত পরিচর্যা করতে হয়। আমার বাগানের ফলন ভালই হচ্ছে। বাকিটা বিক্রির পর বুঝা যাবে।
হাশেম মিয়া নামে আরেকজন জানান, সারা বছর এই জমি পতিত থাকতো। হঠাৎ করে কয়েক মাস আগে কৃষি অফিস থেকে একজন লোক এসে বলেন গরমের মাঝেও  টমেটো চাষ করা যায়। পরে তাদের পরামর্শ মতে  ৪০ হাজার টাকা খরচ করে জমিতে টমেটো লাগায়। এখন পর্যন্ত দেড়লক্ষাধিক লাখ টাকার টমেটো বিক্রয় করেছি। আশা করছি আরও লাখ টাকার টমেটো বিক্রি করা যাবে।
নাসিরনগর কৃষি কর্মকর্তা আল মামুন বলেন,  এ বছর প্রায় ৫৩ হেক্টর জমিতে টমেটোর আবাদ করা হয়েছে। চাষিরাও লাভবান হচ্ছেন।আগামী বছর এ উপজেলায় আরো টমেটো চাষীর সংখ্যা বাড়বে বলে আশা করছি।

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান