সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হস্তান্তরের আগেই আশ্রয়ণ কেন্দ্রের ভবনে ফাটল

news-image

তালতলী (বরগুনা) প্রতিনিধি : বরগুনার তালতলীর তামাতু টিলায় একটি মুজিব কিল্লা ভবনের নির্মাণকাজ শেষ হলেও হস্তান্তরের আগেই ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় এ ধরনের ফাটল দেখা দিয়েছে।

এদিকে ভবন হস্তান্তর বা উদ্বোধন না হলেও গত বছরের ১৩ অক্টোবরে ভবনটি উদ্বোধন হয়েছে বলে ঠিকাদারের পক্ষ থেকে সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়েছে।

জানা গেছে, ১৯৯৫ সালে উপজেলার তালতলী, মালিপাড়া ও তুলাতলী গ্রামের টিলাটির নাম দেওয়া হয় তামাতু টিলা। এখানে আপদকালীন আশ্রয়ণ কেন্দ্র (মুজিব কিল্লা) নির্মাণের জন্য বরাদ্দ দেওয়া হয়। সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের অধীনে ২০২১-২০২২ অর্থবছরে এখানে ১ কোটি ৯৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

প্রকল্পটি বাস্তবায়নের কার্যাদেশ পান পটুয়াখালীর সোনালী ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী সঞ্জয় কুমার কর্মকার। ওই অর্থ বছরের মধ্যে প্রকল্পটির নির্মাণকাজ শেষ করার নির্দেশনা থাকলেও তা সম্ভব হয়নি। তবে হস্তান্তরের আগেই গত বছরের ১৩ অক্টোবরে ভবনটি উদ্বোধন হয়েছে, এমন সাইনবোর্ড টানিয়ে দিয়েছেন ঠিকাদার।

প্রকল্পে মাটির কাজসহ ভবনের বিভিন্ন অংশের কাজ নিম্নমানের হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। ফলে স্লোপ, ভিমের লিংটেন, ক্যাটল শেডসহ বিভিন্ন জায়গায় ফাটল দেখা দিয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও মুজিব কিল্লা প্রকল্পের ইঞ্জিনিয়ার সম্প্রতি প্রকল্পটি পরিদর্শনে গেলে আগেভাগেই ফাটলগুলো সিমেন্ট দিয়ে ঢেকে দেয়া হয় বলে অভিযোগ উঠেছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক স্থানীয় বলেন, মুজিব কিল্লা নির্মাণের সময় নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে। এ নিয়ে আমরা প্রতিবাদ করতে গেলে ঠিকাদারের লোকজন আমাদেরকে হুমকি দেয়। তারা বলেছে, এগুলো আমাদের দেখার দরকার নেই।

ইউনিয়ন পরিষদের সদস্য নজরুল ইসলাম লিটু বলেন, ‘মুজিব কিল্লা ভবনের কাজে ব্যাপক অনিয়ম হয়েছে। নিম্নমানের মালামাল দিয়ে কাজ করানো হয়েছে। আমি একাধিকবার তাদের বলতে গেলে তারা বলেছে, উন্নয়ন কাজে বাধা দিতে আসিয়েন না। এমনকি তারা চাঁদাবাজি মামলা দেওয়ার হুমকি দেয় আমাকে।’

এ বিষয়ে সোনালী ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী সঞ্জয় কুমার কর্মকার বলেন, ভবনটি এখনো হস্তান্তর করা হয়নি। যেসব স্থানে ফাটল দেখা দিয়েছে সেগুলো সংস্কার করে ভবনটি হস্তান্তর করা হবে।

মুজিব কিল্লা প্রকল্পের ইঞ্জিনিয়ার মো. শামছুদ্দোহা বলেন, ভবনের কিছু স্থানে ফাটল আছে। ঠিকাদারকে একাধিকবার ঠিক করে দেওয়ার কথা বলেছি। কিন্তু তিনি ঠিক করে দিচ্ছেন না। ফাটলে সংস্কার না করা পর্যন্ত ঠিকাদারকে ফাইনাল বিল দেওয়া হবে না। আর আমরা ভবনটি বুঝেও নেব না।

ভবন নির্মাণকাজের পরিদর্শনকারী কর্মকর্তা হলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ মুহিবুল ইসলাম। জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি দেখভাল করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। আসলে আমাদের হাতে তেমন কিছু নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত আনোয়ার তুম্পা বলেন, মুজিব কিল্লার ভবন আমাদের কাছে হস্তান্তর করা হয়নি। ফাটল ভবন আমরা বুঝে নেব না। ফাইনাল বিল ধরে রাখা হয়েছে, ভবন সংস্কার না করে দেওয়া পর্যন্ত ফাইনাল বিল দেওয়া হবে না।

এ জাতীয় আরও খবর

শ্রীপুরে ট্রেনের ধাক্কায় রেলসেতু থেকে পড়ে নিহত ২

হিলিতে কাঁচা মরিচের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা

পা দিয়ে লিখে জিপিএ-৫, চমকে দিল রাব্বি

দেশে দুর্নীতি এক দিনে তৈরি হয়নি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

সরকার স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে : কৃষিমন্ত্রী

বনানী করবস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন হায়দার আকবর খান রনো

নাইক্ষ্যংছড়ি সীমান্তে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা

জানা গেল সেই তিন জনপ্রতিনিধির এসএসসির ফল

শোবিজ অঙ্গনের যোদ্ধা মায়েরা

ডোনাল্ড লুকে নিয়ে বিএনপি উদ্ভট চিন্তা করছে : কাদের

বিএনপি এখন অদৃশ্য শক্তির ওপর নির্ভর হয়ে পড়ছে : পররাষ্ট্রমন্ত্রী

সেন্সরবোর্ড সদস্য হলেন পূর্ণিমা