সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের অস্তিত্ব নিয়ে কথা বললে কেন গ্রেপ্তার করা হয় না : ১৪ দল

news-image

নিজস্ব প্রতিবেদক : ১৪ দলীয় জোট বিগত সময়ে স্বাধীনতা পক্ষে মুক্তিযুদ্ধের স্বপক্ষে এবং বঙ্গবন্ধুর কর্তৃক রচিত সংবিধান পক্ষে কাজ করে আসছে বলে জানিয়ে জোটের মুখপাত্র, সমন্বয়ক এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেছেন, ‘আজকে শেখ হাসিনার নেতৃত্বে অবিচলভাবে জাতীয় চার মূলনীতির ভিত্তিতে আমরা এগিয়ে যাবে। আমাদের সংবিধান নিয়ে যারা কথা বলে তারা জাতীয় শত্রু। যারা দেশের অস্তিত্ব নিয়ে কথা বলে সেই আইনে কেন তাদের গ্রেপ্তার করা হয় না?’

আজ বৃহস্পতিবার রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ১৪ দলীয় জোটের আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

আমির হোসেন আমু বলেন, সংবিধান নিয়ে কথা বলার জন্য সেই আইনে তাদের গ্রেপ্তার করা হয় না? যারা দেশের অস্তিত্ব নিয়ে কথা বলে সেই আইনে কেন তাদের গ্রেপ্তার করা হয় না? কেন তাদের সেই আইনে শাস্তি দেওয়া হয় না? এটাই আজকে আমাদের জিজ্ঞাসা। সেই আইন যথাযথ প্রয়োগ করে জনগণের সামনে স্বাধীনতার বিরোধীদের শাস্তি দেওয়া হোক।

রাশেদ খান মেনন বলেন, যতই স্বাধীনতার বিকৃতির চেষ্টা করা হোক না কেন প্রকৃত ইতিহাস মুছে দেওয়া যায় না। বিশ্বের অন্যান্য দেশগুলোর দিকে তাকালে দেখা যায় বাংলাদেশ কতটুকু এগিয়েছে। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে বিকৃত করে ভোট ডাকাতির নির্বাচন করেছিল বিএনপি-জামায়াত। স্বাধীন নির্বাচনের জন্য আমরা লড়াই করেছি বলেই ফখরুদ্দীনরা নির্বাচন দিতে বাধ্য হয়েছিল।

অংশগ্রহণমূলক, অন্তর্ভুক্তিমূলক, স্বচ্ছ নির্বাচন চান বলে জানিয়ে মেনন বলেন, বিএনপি নির্বাচনে যাক না যাক সেটা তাদের বিষয়। কিন্তু কোনো প্রকার বিশৃঙ্খলা করার চেষ্টা করে লাভ নেই। মুক্তিযুদ্ধের শহীদের তালিকা নিয়ে টালবাহানা করে ইতিহাস বিকৃতি করতে চায় বিএনপি। যত যাই হোক স্বাধীনতাবিরোধীদের হাতে কোনো মূল্যে এ দেশের ভার দেওয়া যাবে না।

ইতিহাসের মীমাংসিত বিষয়ে কারও দ্বিমত থাকা উচিত নয় বলে জানিয়ে হাসানুল হক ইনু বলেন, একাত্তরের মীমাংসিত বিষয়কে বিএনপি অস্বীকার করে বাংলাদেশ দখল করেছিল। সামরিক শাসকের ঔরসজাত দল বিএনপি। আন্দোলন নামে বিএনপি আবারও রাজনৈতিক অপরাধ করছে, যা এ দেশের জন্য অশনিসংকেত।

গণতন্ত্রের কুর্তা গায়ে দিয়ে বিএনপি আবারও জামায়াতকে হালাল করার চেষ্টা করছে বলে দাবি করেন ইনু। তিনি বলেন, বিএনপি বাংলাদেশের জন্য একটি অশনিসংকেত ও বিপজ্জনক দল। সবাইকে নিয়ে নির্বাচনের স্বপ্ন নয়, স্বাধীনতাবিরোধী দলকে বাদ দিয়ে নির্বাচন করতে হবে।

বাংলাদেশের উন্নয়ন দেখে ঈর্ষান্বিত বিএনপি উল্লেখ করে দিলীপ বড়ুয়া বলেন, স্বাধীনতার মূল্যবোধকে রক্ষা করার জন্য শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে শক্তিশালী রাখতে শেখ হাসিনার কোনো বিকল্প নেই। সরকারকে দুর্নীতি বিরুদ্ধে কঠোর হওয়ার আহ্বান জানান তিনি।

দৈনিক প্রথম আলোতে গত ২৬ মার্চ প্রকাশিত আলোচিত সেই প্রতিবেদনের বিষয়ে মাহবুবউল আলম হানিফ বলেছেন, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে একটা শিশুর ছবি দিয়ে প্রথম আলোতে একটা নিউজ করা হয়েছে। সেটি পরিকল্পিতভাবে, ষড়যন্ত্রমূলক করা হয়েছে। মিথ্যা খবর ছিল বুঝতে পেরে নিউজটা সরিয়ে ফেলেছেন তারা। এর মাধ্যমে তারা প্রমাণ করেছে নিউজটা ষড়যন্ত্রমূলক ছিল, তার কোনো সত্যতা ছিল না।

এ জাতীয় আরও খবর

শ্রীপুরে ট্রেনের ধাক্কায় রেলসেতু থেকে পড়ে নিহত ২

হিলিতে কাঁচা মরিচের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা

পা দিয়ে লিখে জিপিএ-৫, চমকে দিল রাব্বি

দেশে দুর্নীতি এক দিনে তৈরি হয়নি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

সরকার স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে : কৃষিমন্ত্রী

বনানী করবস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন হায়দার আকবর খান রনো

নাইক্ষ্যংছড়ি সীমান্তে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা

জানা গেল সেই তিন জনপ্রতিনিধির এসএসসির ফল

শোবিজ অঙ্গনের যোদ্ধা মায়েরা

ডোনাল্ড লুকে নিয়ে বিএনপি উদ্ভট চিন্তা করছে : কাদের

বিএনপি এখন অদৃশ্য শক্তির ওপর নির্ভর হয়ে পড়ছে : পররাষ্ট্রমন্ত্রী

সেন্সরবোর্ড সদস্য হলেন পূর্ণিমা