সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজের নামে টিকিট ছাড়া ট্রেনে চড়া যাবে না

news-image

নিজস্ব প্রতিবেদক : বুধবার থেকে আরেকজনের নামে কেনা টিকিটে ট্রেনে চড়া যাবে না। যাত্রীকে নিজের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে আগে নিবন্ধন করে টিকিট কিনতে হবে। শুধু অনলাইন নয় আগে নিবন্ধন না করলে কাউন্টার থেকেও টিকিট পাওয়া যাবে না। নতুন পদ্ধতিতে নিবন্ধিত যাত্রী একসঙ্গে চারটি টিকিট কিনতে পারবেন কাউন্টর বা অনলাইন থেকে। তবে যার নামে টিকিট কেনা হবে, তাকে অবশ্যই ট্রেনে থাকতে হবে।

১৬ ফেব্রুয়ারি শুরুর পর মঙ্গলবার সকাল পর্যন্ত অনলাইনে তিন লাখ ২৪ হাজার ১৭ জন ও মোবাইলফোনের এসএমএসের মাধ্যমে সাত হাজার ১৩ জন নিবন্ধন করেছেন।

বুধবার সাড়ে আটটায় কমলাপুর স্টেশনে নতুন পদ্ধতির টিকিটিং ব্যবস্থার উদ্বোধন করবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। কালোবাজারি বন্ধে ‘টিকিট যার ভ্রমণ তার’ নীতি বাস্তবায়নে এ পদ্ধতি চালু করা হয়েছে দাবি রেলের।

রেলের অতিরিক্ত মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেছেন, যার নাম টিকিটে থাকবে, তিনি আরও তিনজন নিয়ে ভ্রমণ করতে পারবেন। কিন্তু তাকে অবশ্যই ট্রেনে থাকতে হবে। নয়তো চারজনকেই বিনা টিকিটের যাত্রী গণ্য করে জরিমানা করা হবে। টিকিটে থাকা নাম থাকা যাত্রীর পরিচয় নিশ্চিতে ভ্রমণের এনআইডি বা ছবিযুক্ত পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে রাখতে হবে। ১২ থেকে ১৮ বছর বয়সীরা বাবা অথবা মায়ের এনআইডি দিয়ে টিকিট কিনতে পারবে। জন্ম নিবন্ধনের ফটোকপি সঙ্গে রাখতে হবে।

রেলের ওয়েবসাইট ও অ্যাপ ছাড়াও ইজ লিখে স্পেস দিয়ে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর ও জন্মতারিখ দিয়ে ২৬৯৬৯ নম্বরে এসএমএস করে নিবন্ধন করা যাচ্ছে। বিদেশি নাগরিকদের পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

রেল কর্মকর্তারা জানিয়েছেন, আগাম নিবন্ধন না থাকলে ১ মার্চ থেকে কাউন্টারে টিকিট পাওয়া যাবে না। নিবন্ধনকারী যাত্রীদের টিকিট কেনার সময় এনআইডি বা মোবাইল নম্বর বলতে হবে। প্রিন্ট করা টিকিটে এনআইডি বা মোবাইল নম্বরধারীর নাম থাকবে। কেউ দীর্ঘ সময় লাইন ধরে কাউন্টারে এলেও, তার কাছে টিকিট বিক্রি করা হবে না, যদি আগে থেকে নিবন্ধন না করেন।

বুধবার থেকে ট্রেনে থাকবে টিকিট যাচাইয়ে পয়েন্ট অব সেল (পস) মেশিন। জাল টিকিট শনাক্ত করা যাবে এতে। বিনা টিকিটের যাত্রীদের জরিমানা করে টিকিট ইস্যু করা যাবে।

রেল সূত্রের ভাষ্য, যাত্রীদের অভ্যস্ততার জন্য প্রথম কয়েকদিন ছাড় থাকবে। ৬ ফেব্রুয়ারি থেকে কড়াকড়ি করা হবে। দেশের বিপুল সংখ্যক মানুষ ইন্টারনেট সুবিধার বাইরে। অনেকেই মোবাইলফোন বা প্রযুক্তি ব্যবহারে পারদর্শী নন। টিকিট কেনার পদ্ধতি কঠিন হলেও এতে আয় বাড়বে বলে আশাবাদী রেল। আগেও একবার এনআইডি দেখিয়ে আন্তঃনগর ট্রেনে প্রথম শ্রেণির টিকিট কেনা বাধ্যতামূলক করা হয়েছিল। তাতে বেশি সময় লাগায়, স্টেশনগুলোতে দীর্ঘ সারি তৈরি হয়ে যাত্রীদের চরম দুর্ভোগ হয়েছিল।

এ জাতীয় আরও খবর

শ্রীপুরে ট্রেনের ধাক্কায় রেলসেতু থেকে পড়ে নিহত ২

হিলিতে কাঁচা মরিচের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা

পা দিয়ে লিখে জিপিএ-৫, চমকে দিল রাব্বি

দেশে দুর্নীতি এক দিনে তৈরি হয়নি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

সরকার স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে : কৃষিমন্ত্রী

বনানী করবস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন হায়দার আকবর খান রনো

নাইক্ষ্যংছড়ি সীমান্তে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা

জানা গেল সেই তিন জনপ্রতিনিধির এসএসসির ফল

শোবিজ অঙ্গনের যোদ্ধা মায়েরা

ডোনাল্ড লুকে নিয়ে বিএনপি উদ্ভট চিন্তা করছে : কাদের

বিএনপি এখন অদৃশ্য শক্তির ওপর নির্ভর হয়ে পড়ছে : পররাষ্ট্রমন্ত্রী

সেন্সরবোর্ড সদস্য হলেন পূর্ণিমা