শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিবিসিতে ‘মোদি অভিযানে’ নিন্দার ঝড়

news-image

অনলাইন ডেস্ক : মঙ্গলবার সকালে ভারতের আয়কর দপ্তরের ১৫ জন কর্মী ঢুকে পড়েন যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসির ভারতের দিল্লি ও মুম্বাই কার্যালয়ে। আর তা নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে রাজনৈতিক আলোচনা-সমালোচনা। কংগ্রেসসহ বিরোধী দলগুলোর অভিযোগ, ‘অঘোষিত জরুরি অবস্থা’ চালু হয়েছে মোদির রাজত্বে। তাই সংবাদমাধ্যমের স্বাধীন মতপ্রকাশের অধিকারও রুদ্ধ হচ্ছে। বিজেপির পাল্টা দাবি, বিবিসি আসলে বিশ্বের সবচেয়ে বড় ‘ভ্রষ্ট বকওয়াস করপোরেশন’।

এসবের মধ্যেই বিবিসি তদন্তে সমস্ত রকম সহযোগিতার বার্তা দিয়েছে।

সম্প্রতি বিবিসির একটি দু’পর্বের তথ্যচিত্র প্রদর্শন ঘিরে বিতর্ক শুরু হয়। বিবিসির ওই তথ্যচিত্রকে বিশেষ উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে কেন্দ্র তার সম্প্রচার বন্ধ করার নির্দেশ দেয়। সোশাল থেকেও সরকারের ‘চাপে’ তুলে নেওয়া হয় তথ্যচিত্রটি। যদিও ডিজিটাল দুনিয়ায় এভাবে তথ্যচিত্রের প্রদর্শন ঠেকানো যায়নি। দেশের ছাত্রসমাজ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তা প্রদর্শনের ঢালাও ব্যবস্থা করে। বহু মানুষ সেই তথ্যচিত্রটি দেখেন। এবার সেই রেশ কাটতে না কাটতেই বিবিসির ভারতের দুটি অফিসে আয়কর হানা চলল। তা নিয়ে নতুন করে দানা বেঁধেছে বিতর্ক। পরিস্থিতি দেখে উদ্বেগ প্রকাশ করেছে এডিটর্স গিল্ডও।

বিজেপির দাবি, বিবিসি ‘বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতিগ্রস্ত সংস্থা’। পাশাপাশি মোদি, শাহের দল এই প্রসঙ্গেই কটাক্ষ করেন কংগ্রেসকেও। বিজেপি মুখপাত্র গৌরব ভাটিয়া বলেন, ভারতে যে সমস্ত সংস্থা বা সংগঠন কাজ করছে তাদের ভারতের আইনশৃঙ্খলা মেনে চলতেই হবে। বিবিসি যদি সমস্ত আইন মানে তা হলে ভয় কিসের? বিবিসি বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সংস্থা। বিবিসির কার্যপ্রণালীর সঙ্গে কংগ্রেসের খুব মিল।

আয়কর দপ্তরের অভিযান নিয়ে বার্তা এসেছে বিবিসির পক্ষ থেকেও। সংবাদমাধ্যমটি টুইট করে জানায়, তারা আয়কর দপ্তরের সঙ্গে সব রকম সহযোগিতা করছে। দ্রুতই পরিস্থিতি স্বাভাবিক হওয়ারও আশা করছে সংস্থাটি।

ক্ষমতাসীন বিজেপিকে এ নিয়ে কম কথা শোনাচ্ছেন না বিরোধী নেতানেত্রীরা। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র টুইটে বিবিসি অফিসের আয়কর অভিযান নিয়ে বিজেপিকে কটাক্ষ ছুড়ে দেন। তার প্রশ্ন, বিবিসির অফিসে যে আয়কর হানা হয়েছে, তা নিয়ে কেউ কেউ বিস্মিত। কিন্তু বিস্ময়ের সত্যিই কি কোনো কারণ আছে?

একই সুরে সিপিএমের তরুণ সাংসদ জন ব্রিটাসের প্রশ্ন, এটা কি সত্যিই প্রত্যাশিত ছিল না? ঋষি সুনাক এবার কী বলেন, তার দিকে তাকিয়ে আছি। সিপিআই সাংসদ বিনয় বিশ্বমের টুইট, বিবিসিতে হানা! ওরা এটাকে বলছেন সমীক্ষা! এই সমীক্ষা আসলে সত্যি গোপন করার মরিয়া চেষ্টা ভীতসন্ত্রস্ত সরকারের। গোটা বিশ্ব তা দেখছে। মোদি যখন জি-২০-এর সভাপতিত্ব করবেন, তখন কি তাকে ভারতের সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে প্রশ্ন করা হবে? তিনি কি সত্যি এর জবাব দিতে পারবেন?

সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদবের টুইট, শাসন-প্রশাসন যখন অভয় এবং নির্ভয়ের জায়গায় ভয় এবং উৎপীড়নের প্রতীক হয়ে ওঠে, তখন বুঝবেন এর শেষ নিকটে চলে এসেছে।

দেশের দুই শহরে বিবিসির আয়কর হানার সমালোচনা করেছেন উদ্ধব শিবিরের শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত, পিডিপির মেহবুবা মুফতিও। সঞ্জয়ের অভিযোগ, বিবিসির অফিসে আয়কর হানার সময় নির্বাচনই বলে দিচ্ছে, গোটা বিশ্বে ভারতের গণতন্ত্র সম্পর্কে কী বার্তা পৌঁছাচ্ছে।

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র নিয়ে ধুন্ধুমারের এক মাস পেরোতে না পেরোতেই যেভাবে তাদের দপ্তরে আয়কর কর্তারা দলবেঁধে পৌঁছে গেলেন, তা নিয়ে সন্দেহ দানা বাঁধছে বিরোধীদের মধ্যে। যদিও বিজেপি এতে অন্যায় কিছু দেখছে না। আয়কর দপ্তরসূত্রের দাবি, একাধিক অনিয়মের অভিযোগ এবং তথ্য আয়কর দপ্তরের হাতে এসেছে। বিবিসির দপ্তরে অভিযান চালানো হয়নি। কেবল সমীক্ষা করতেই যাওয়া হয়েছিল।

দিল্লি এবং মুম্বাইয়ে কর্মরত বিবিসির সাংবাদিক এবং সংবাদকর্মীদের দাবি, তল্লাশি চলাকালীন তাদের ফোন এবং ল্যাপটপ জমা রাখা হয়েছিল। অফিস থেকে দ্রুত বাড়ি ফিরে যাওয়ারও আবেদন আয়কর কর্তারা তাদের কাছে করেছেন।

এ জাতীয় আরও খবর

সড়ক দুর্ঘটনা জাতীয় সমস্যা, সড়ক আইনের আওতা বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

মিল্টন সমাদ্দারের আশ্রমে ছিলেন সেলিম, পেটে কাটা দাগ নিয়ে সন্দেহ

বিদেশি বউ নিয়ে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন সিঙ্গাপুর প্রবাসী

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়