শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পানির ঘাটতি পূরণ করবে যে খাবার

news-image

নিউজ ডেস্ক : শরীর ভাল রাখতে সবচেয়ে জরুরি হল পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলে তেমনটাই বলে থাকেন। শরীরের যত্ন নিতে পানির ভূমিকার কথা সকলেই জানেন। কিন্তু কাজের চাপে অনেকেই পানি খেতে ভুলে যান। সারা দিনে যেখানে ৭-৮ গ্লাস পানি খাওয়ার কথা, সেখানে ২৫০ গ্রাম পানিও অনেকেই খান না। শরীরে পানির ঘাটতি তৈরি হলে অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। শরীর ভিতর থেকে আর্দ্রতা হারাতে থাকে। তার বহিঃপ্রকাশ ঘটে বাইরে। শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হল পানি। সেটাই যদি পর্যাপ্ত পরিমাণে শরীরে না যায়, তা হলেই দেখা দেয় বিপদ। পানির কোনও বিকল্প হয় না। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, কাজের চাপে পানি খাওয়ার কথা যদি একান্তই ভুলে যান, তা হলে এমন কিছু ফল রয়েছে যেগুলির উপর ভরসা রাখতে পারেন। পানির ঘাটতি কিছুটা হলেও মিটিয়ে দেবে।

আপেল

আপেলে পঁচাশি শতাংশ পানি থাকে। তা ছাড়া আপেলে ফাইবারের পরিমাণও অনেক বেশি। আপেল খেলে তা অনেক ক্ষণ পেটে থাকে। দীর্ঘ ক্ষণ খিদে পায় না। সেই সঙ্গে শরীরের পানিরও ঘাটতিও পূরণ হয়। আপেল শরীর ভিতর থেকে আর্দ্র রাখে। অফিসের টিফিনে তাই অনায়াসে রাখতে পারেন আপেল।

শসা

শসায় পানির পরিমাণ ৯৬ শতাংশ। কাজের মাঝেমাঝে এক টুকরো শসা মুখে পুরতে পারেন। পানির মতোই কাজ করবে এই ফল। নিয়মিত শসা খেলে শরীরে পানির ঘাটতি মেটে। এ ছাড়া আরও অনেক শারীরিক সমস্যা থেকেও মুক্তি দেবে এই ফল। কিডনিতে পাথর জমা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমে শসা খেলে।

দুধ

গবেষণা বলছে, শরীরে পানির অভাব মেটানোর জন্য বার বার পানি খাওয়ার চেয়েও জরুরি এক বার দুধ খাওয়া। এর কারণ কী? দুধের তরল অংশটি শরীরের মধ্যে অনেক ক্ষণ থেকে যায়। ফলে ভিতর থেকে আর্দ্র ভাব বজায় থাকে। তা ছাড়া দুধে থাকা ক্যালশিয়াম শরীরে ভিতর থেকে শক্তি জোগায়। তাই পানির একটি ভাল বিকল্প হতে পারে দুধ।

 

এ জাতীয় আরও খবর

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন