বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

একা ঘুরতে যাওয়ার সময় মাথায় রাখুন…

news-image

অনলাইন ডেস্ক : শুরু হয়ে গেল ঘোরাঘুরির দিন। পরিবারের সঙ্গে তো সবসময়ই বেড়াতে যাওয়া হয়। অনেকে হয়তো এই শীতে একা ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন।

প্রথম কোনো কাজ করতে গেলে আগে থেকে যে অভিজ্ঞতা থাকবেই তেমনটা না-ও হতে পারে। তাই বলে প্রথম ঘুরতে যাওয়ার রোমাঞ্চ অধরা থাকবে তা হতে পারে না।

দেশে হোক বা বিদেশে, সীমিত বাজেটের মধ্যেও সবদিক বিচার করে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করাই যায়। তবে মাথায় রাখতে হবে ছোট ছোট কয়েকটি টিপস-

বাজেট পরিকল্পনা:

কোথায় যাবেন তা ঠিক করার সঙ্গে সঙ্গেই কী রকম খরচ হতে পারে, তার একটা পরিকল্পনা করে নেওয়া জরুরি। ঘুরতে যাওয়ার খরচ কিন্তু শুধু ট্রেনের টিকিট, থাকা-খাওয়া-ঘোরার খরচ নয়। ঘুরতে যাওয়ার আগেও অনেক কেনাকাটা থাকে। সেগুলো ধরেই বাজেট পরিকল্পনা করুন।

গুরুত্বপূর্ণ নথিপত্র

যেখানেই যান না কেন, নিজেদের পরিচয়পত্র নিতে ভুলবেন না। প্রয়োজনে সব নথিপত্রের ‘ফটোকপি’ করিয়ে রাখবেন। যদি হাসপাতাল সংক্রান্ত কোনও স্বাস্থ্যবীমা থাকে, তা-ও সঙ্গে রাখবেন।

টাকা রাখা:

কার্ড থাকলেও বেশ কিছু টাকা-পয়সা হাতে রাখতেই হয়। সবটা এক জায়গায় না রেখে, ব্যাগের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। কোথায় কত টাকা রাখছেন, তা অবশ্যই মনে রাখুন।

ব্যাগ:

ঘুরতে যাওয়ার জন্য অন্য কিছুতে বিশেষ খরচ না করে, ব্যাগের জন্য একটু বেশি খরচ করতেই পারেন। ঘুরতে গিয়ে যদি ব্যাগের বেল্ট ছিঁড়ে যায়, তা হলে ঘোরা মাটি হবে। তাছাড়া ভালো মানের ব্যাগ একবার কিনলে বহুদিন পর্যন্ত ব্যবহার করা যায়।

বীমা:

প্রথমবার ঘুরতে যাওয়া নিয়ে সবার মধ্যেই একটা উত্তেজনা থাকে। তাই ঘুরতে যাওয়ার সময়, ছোট ছোট কিছু জিনিস একেবারেই মাথায় থাকে না। যেমন- ভ্রমণ সংক্রান্ত বীমা। ঘুরতে যাওয়ার নানা ব্যয়ের মধ্যে আবার এই অতিরিক্ত খরচটি করতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু পরবর্তীকালে এটিই আপনার অনেকটা খরচ বাঁচিয়ে দিতে পারে। যদি বিদেশে যাওয়ার পরিকল্পনা থাকে।

ওষুধ:

কাউকে যদি প্রতিদিন নির্দিষ্ট কিছু ওষুধ খেতে হয়, সেক্ষেত্রে সঙ্গে ওষুধ রাখতেই হবে। এ ছাড়াও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু প্রয়োজনীয় ওষুধও সঙ্গে রাখবেন।

হোটেল:

চেষ্টা করুন এমন হোটেলে থাকতে, যেখানে ঘর ভাড়ার সঙ্গে প্রাতরাশের মূল্য ধরা থাকে। কিংবা রান্না করার ব্যবস্থা থাকে। তাহলে কিছুটা হলেও টাকা বাঁচানো যাবে।

ইন্টারনেট পরিষেবা

যেখানে যাবেন বা থাকবেন, সেখানকার ইন্টারনেট পরিষেবা কেমন তা আগে থেকে জেনে নেবেন। যাওয়ার আগে সেই জায়গা সম্বন্ধে একটু পড়াশোনা করে যাবেন। সেখানকার বিশেষ বিশেষ জিনিস, ইতিহাস জানতে গেলে স্থানীয়দের সঙ্গে কথা বলুন।

মানিয়ে নেওয়া

ঘুরতে গিয়ে কোনো রকম অপ্রীতিকর ঘটনা এড়িয়ে যাওয়াই ভালো। তবুও যদি তেমন পরিস্থিতি তৈরি হবে, তার সঙ্গে মানিয়ে নেওয়ার মানসিকতা রাখতে হবে।

বিদেশি মুদ্রা

বিদেশে গেলে আগে থেকে ব্যাংকের সঙ্গে কথা বলে রাখুন। যাতে ডেবিট বা ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনের সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া থাকে। যাওয়ার আগে ‘কারেন্সি এক্সচেঞ্জ’ থেকে যেখানে যাচ্ছেন সেখানকার মুদ্রা সঙ্গে রাখুন।

 

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মাস শুরু আজ

২১০ রান টপকে অবিশ্বাস্য এক জয় কুমিল্লার

বগুড়ায় উপ-নির্বাচন : নেতাকর্মীরা ভোটকেন্দ্রে গেলেই ব্যবস্থা নেবে বিএনপি

আগুন নিয়ন্ত্রণে মোংলা ইপিজেডের

নিজেদের ইচ্ছামতো বিশ্ববিদ্যালয় চালানো যাবে না : রাষ্ট্রপতি

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে ভোটগ্রহণ আজ

অতিরিক্ত পুলিশ সুপার মুকুলের অফিস থেকে ঘরে ফেরা হলো না

আমি আহলে হাদিসের অনুসারী, পকেটে দুই কোটি ভোট : রহমতুল্লাহ

স্বাস্থ্যের ৪ পরিচালককে বদলি, নিপসমে সেব্রিনা ফ্লোরা

ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা : সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন আদানি

বাণিজ্য মেলায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি