মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দলীয় দায়িত্ব পালনে জি এম কাদেরের ওপর নিষেধাজ্ঞাদেশ বহাল

news-image

আদালত প্রতিবেদক : জাতীয় পার্টির (জাপা) সব কার্যক্রমে নিষেধাজ্ঞা তুলে নিতে দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরের করা আবেদন খারিজ করেছেন আদালত। আজ বুধবার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হক এ খারিজ আদেশ দেন।

খারিজ আদেশের বিষয়টি জি এম কাদেরর আইনজীবী কলিমুল্লাহ মজুমদার নিশ্চিত করেছেন। তবে তাদের বাদীর (জি এম কাদের) আরজি খারিজের ওপর আগামী ৩০ নভেম্বর শুনানি হবে বলেও জানান তিনি।

গত ১৩ নভেম্বর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আবেদনের ওপর শুনানি হয়। শুনানির পর ১৬ নভেম্বর আদেশের জন্য রাখা হয়। তার আগে, গত ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জি এম কাদেরের ওপর জাতীয় পার্টির দলীয় যাবতীয় কার্যক্রম থেকে নিষেধাজ্ঞার অস্থায়ী আদেশ জারি করেন আদালত।

গত ৪ অক্টোবর জাপা থেকে বহিষ্কৃত নেতা, দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধা ও মশিউর রহমান রাঙ্গা গত ৩ অক্টোবর জি এম কাদেরসহ চারজনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেন। সেই মামলার আলোকে জি এম কাদেরের ওপর আদালত সাময়িক নিষেধাজ্ঞা জারি করেন।

আদালত আদেশে জি এম কাদেরকে ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের গঠনতন্ত্রের আলোকে পার্টির কোনো সিদ্ধান্ত যাতে গ্রহণ করতে না পারেন এবং কোনো কার্যক্রম চালাতে না পারেন সেই মর্মে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেওয়া হলো বলে উল্লেখ করেছেন।

মামলায় বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জি এম কাদের হাইকোর্ট বিভাগের একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছরের ২৮ ডিসেম্বর কাউন্সিল করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন।

এরপর গত ৫ মার্চ গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা আতাউর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক সবুর শিকদার, মুক্তিযুদ্ধবিষয়ক রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মো. আজিজকে বহিষ্কার করেন। এ ছাড়া গত ১৪ সেপ্টেম্বর বাদী মশিউর রহমান রাঙ্গাকে জাতীয় পার্টি ও দলের প্রেসিডিয়াম সদস্য পদ থেকে বহিষ্কার করেন।

অন্যদিকে, গত ১৭ সেপেপ্টম্বর অ্যাডভোকেট জিয়াউল হক মৃধাকেও জাতীয় পার্টি থেকে বহিষ্কার করেন, যা অবৈধ। তাই ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের কাউন্সিলসহ চলতি বছর ১৭ সেপ্টেম্বর পর্যন্ত বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা করতে এবং হাইকোর্ট বিভাগের রিট ১৫০৫১/২০১৯ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাতীয় পার্টির পরবর্তী কাউন্সিল স্থগিত রাখতে মামলায় আদেশ চাওয়া হয়েছে।