বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘লাইনম‌্যান’ ব‌্যবহার ক‌রে মাদক পাচার

news-image

নিজস্ব প্রতি‌বেদক : আইন প্রয়োগকারী সংস্থা থে‌কে বাঁচ‌তে ও মাদক নিরাপ‌দে গন্ত‌ব্যে পৌঁছা‌তে একাধিক প্রোটকল মেইনটেন করতো এক‌টি মাদক পাচার চক্র। চ‌ক্রের এক‌টি গ্রুপ সড়‌কে বি‌ভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার টহল টিম ও চেকপোস্ট সম্পর্কে অপর গ্রুপকে ক্লিয়ারেন্স দিতো।এই দল‌টি মাদক পাচার চ‌ক্রের ‘লাইনম‌্যান’ হি‌সে‌বে কাজ ক‌রে। এই দ‌লের কাছ থে‌কে ক্লিয়া‌রে‌ন্স পাওয়ার পর চ‌ক্রটি মাদক নি‌য়ে ঢাকামুখী হয়। এভাবে চক্রটি হবিগঞ্জ থে‌কে ঢাকা পর্যন্ত ‘লাইনম্যান’ ব্যবহার করে মাদক পরিবহন করে।

এমন এক‌টি মাদক কারবারি চ‌ক্রের সন্ধান পে‌য়ে‌ছে মাদক‌ নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএন‌সি)। প‌রে রোববার রাত থে‌কে সোমবার সকাল পর্যন্ত উত্তরার ১০ নম্বর সেক্টরের ১৩ নং রোডে এবং সাভারের বিরুলিয়ার সামাইর গ্রামে অভিযান চালিয়ে ২৯ কেজি গাঁজা উদ্ধার ক‌রে ডিএন‌সির ঢাকা মেট্রো, কার্যালযয় (উত্তর)। এ সময় চারজন‌কে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হ‌লেন, চ‌ক্রের মূল‌হোতা মো. রুবেল (৩২), তার সহ‌যোগী মো. ফারুক দেওয়ান (৩০), মো. নুর উদ্দিন দেওয়ান (৪৫) গাড়িচালক মো. রাব্বি (২১)।

অভিযান কালে তা‌দের কাছ থে‌কে ১টি অবৈধ বিদেশি পিস্তল ও গাঁজা বহ‌নে ব‌্যবহৃত এক‌টি প্রাই‌ভেটকার ব‌্যবহার জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃতরা উত্তরা এবং সাভার কেন্দ্রিক সক্রিয় মাদক ব‌্যবসায়ী সিন্ডিকেট ব‌লে জান‌ি‌য়ে‌ছে ডিএন‌সি।

সোমবার বি‌কে‌লে রাজধানীর তেজগাঁও‌য়ে ডিএন‌সি’র ঢাকা মেট্রো, কার্যালয়ে (উত্তর) আ‌য়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে ডিএন‌সির ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক জাফরুল্ল্যাহ কাজল ব‌লেন, গত ২ মাস আগে রুবেলের নেতৃত্বাধীন এই মাদক সিন্ডিকেটের সন্ধান পাওয়া যায়। প্রাপ্ত তথ্য ও উপাত্তের ভিত্তিতে গত মাসে তাদের গ্রেপ্তারের জন্য অভিযান চালা‌নো হয়। ত‌বে চক্রটি কৌশলে পালিয়ে যায়।

তি‌নি ব‌লেন, একপর্যা‌য়ে জানা যায়, চক্রটি গাঁজার একটি বড় চালান হবিগঞ্জ থে‌কে উত্তরায় মজুদের উদ্দেশ্যে বহন করবে। এরই পরিপ্রেক্ষি‌তে তথ্য প্রযুক্তির সহায়তায় উত্তরা পশ্চিম থানাধীন ১০ নং সেক্টরের ১৩ রোডে ডিএন‌সির দল‌টি অবস্থান নেয়। এ সময় গাঁজা পরিবহনকালে তাদের ব্যবহৃত একটি প্রাইভেট কারের গতিরোধ করে ২০কেজি গাঁজাসহ চারজন‌কে ‌গ্রেপ্তার করা হয়।

প‌রে তাদের প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে তথ‌্য পে‌য়ে বিরু‌লিয়ার সামাইর এলাকায় গ্রেপ্তার রুবেলের বাসায় অভিযান চা‌লি‌য়ে আরও ৯ কে‌জি গাঁজা উদ্ধার করা হয়।

জাফরুল্লাহ কাজল ব‌লেন, গাঁজা উদ্ধারের সময় রু‌বে‌লের বাসা থে‌কে ম‌্যাগ‌জিনসহ একটি অবৈধ বিদেশি পিস্তল উদ্ধার করা হয়।

পিস্ত‌লেরর‌ বিষ‌য়ে রু‌বেল জা‌নি‌য়ে‌ছেন, পিস্তলটি তি‌নি বিভিন্ন সময় মাদক অপরাধ সংক্রান্ত সন্ত্রাসী কাজে ব্যবহার করতেন। নিজ এলাকার মাদক ব্যবসার আধিপত্য বিস্তারের জন্য রুবেল অস্ত্র সংগ্রহ করেছিলেন।

জাফলুল্লাহ কাজল ব‌লেন, চক্রটি নিজেদের নিরাপত্তার জন্য গাঁজা পরিবহনকালে একাধিক প্রোটকল মেইনটেন করে। তাদের একটি গ্রুপ আইন প্রয়োগকারী সংস্থার বিভিন্ন টহল টিম ও চেকপোস্ট সম্পর্কে অপর গ্রুপকে ক্লিয়ারেন্স দিলে তারা ঢাকাগামী হয়। এভাবে তারা হবিগঞ্জ হতে ঢাকা পর্যন্ত তাদের ভাষায় লাইনম্যান ব্যবহার করে মাদক পরিবহন করে।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে সংশ্লিষ্ট মামলা হ‌য়ে‌ছে।

জাফরুল্লাহ কাজল ব‌লেন, ডিএন‌সির ১৩ জেলা কার্যাল‌য়ের ১৫ ইউনিটের অভিযানে চল‌তি মা‌সের ৩০ তা‌রিখ পর্যন্ত ৭৪৫‌টি মামলা হয়‌ছে। এসব মামলায় আস‌মি করা হ‌য়ে‌ছে ৮২৭ জন‌কে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি