বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বরখাস্ত হলেন ব্রিটিশ অর্থমন্ত্রী

news-image

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যে ট্যাক্স ইস্যুকে কেন্দ্র করে তৈরি হওয়া টানাপোড়েনে অর্থমন্ত্রীর পদ খোয়ালেন কোয়াসি কোয়ার্টেং। দেশটির নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ ছাড়া মাইক্রো ব্লগিং সাইট টুইটারে দেওয়া পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন কোয়াসি কোয়ার্টেং।

যুক্তরাজ্যে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালনকারীর তালিকায় দ্বিতীয় ব্যক্তি হিসেবে নাম লেখালেন কোয়াসি কোয়ার্টেং। এর আগে দেশটিতে সবচেয়ে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন ইয়ান ম্যাক্লিওড। ১৯৭০ সালে দায়িত্ব নেওয়ার ৩০ দিনের মাথায় হার্ট অ্যাটাকে মারা যান তিনি।

ব্রিটিশ অর্থমন্ত্রী তার বাজেট পরিকল্পনায় দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধির হার দ্বিগুণ করার সঙ্গে সঙ্গে গৃহস্থালি ও ব্যবসা প্রতিষ্ঠানে জ্বালানি বিল দিয়ে সহায়তা করার কথা বলেছিলেন। শুধু এই অর্থবছরে সরকারি ঋণ ইস্যুতে অতিরিক্ত ৭২ বিলিয়ন পাউন্ড (৭৭ দশমিক ১৭ বিলিয়ন) প্রয়োজন উল্লেখ করায় এটি বিনিয়োগকারীদের হতবাক করে।

এরপর আইএমএফ জানায়, এমন প্রস্তাব বৈষম্য বাড়াবে ও এটি জাতীয় নীতির প্রজ্ঞাকে প্রশ্নবিদ্ধ করছে। এর আগে গত ২৭ সেপ্টেম্বর আইএমএফের একজন মুখপাত্র বলেন, ‘যুক্তরাজ্যসহ অনেক দেশে উচ্চ মূল্যস্ফীতির চাপের কারণে, আমরা এই সন্ধিক্ষণে বড় এবং লক্ষ্যহীন আর্থিক প্যাকেজগুলোর সুপারিশ করি না। এটি আইএমফের পলিসির সঙ্গে সামঞ্জস্য নয়’।

 

এ জাতীয় আরও খবর

দুর্নীতির মামলায় জামিন পেলেন ইমরান খান

আস্থার সংকট : কমছে আমানত, বেড়েছে ঋণ

ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু, শনাক্ত ২১

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে গুলি, আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট

এ মাসেই ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ড

বিশ্বকাপের ফটোসেশন সারল শান্ত-সাকিবরা

ঈদুল আজহার আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত

পেছনে নয়, সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র : লু

ঢাকা শহরে আগের তুলনায় ডেঙ্গু রোগী কম : মেয়র তাপস

পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত দেশের জনগণ : মির্জা ফখরুল