বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনকে ন্যাটোতে চাচ্ছে যে ৯ দেশ

news-image

অনলাইন ডেস্ক : পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সদস্য পদ পেতে ইউক্রেনকে সমর্থন দিয়েছে জোটটির নয় ইউরোপীয় সদস্য দেশ। এ দেশগুলো হচ্ছে- চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া, নর্থ মেসিডোনিয়া, মন্টিনিগ্রো, পোল্যান্ড, রুমানিয়া ও স্লোভাকিয়া।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির খবরে বলা হয়, গতকাল রোববার ইউরোপের নয় দেশের রাষ্ট্রপ্রধান এক যৌথ বিবৃতিতে ইউক্রেনকে সমর্থন দিয়েছেন। তারা কিয়েভের জন্য সামরিক সহায়তা জোরদার করতে ন্যাটোর ৩০টি দেশকেই আহ্বান জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত শুক্রবার দ্রুত ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনের কথা জানান। ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়া তাদের দেশের সঙ্গে অন্তর্ভুক্তির প্রতিবাদে জেলেনস্কি এ সিদ্ধান্ত নেন বলে ধারণা করা হচ্ছে।

এক ভিডিওতে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এরই মধ্যে ন্যাটো জোটের মানদণ্ড অনুযায়ী আমাদের যোগ্যতা প্রমাণ করেছি। আমরা এখন ন্যাটোতে যোগদান ত্বরান্বিত করতে ইউক্রেনের পক্ষ থেকে আবেদন সইয়ের চূড়ান্ত পদক্ষেপ নিচ্ছি।’

তবে ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ পেতে হলে জোটের ৩০ দেশেরই অনুমোদন লাগবে। তাই ধারণা করা হচ্ছে, সহসাই ন্যাটোতে যোগ দেওয়া হচ্ছে না ইউক্রেনের। এ ছাড়া, যুদ্ধে লিপ্ত থাকার কারণে দেশটির সদস্যপদের আবেদন নিয়ে জটিলতাও আছে।

২০০৮ সালের সম্মেলনে ইউক্রেন এবং জর্জিয়াকে ন্যাটো জোটে যোগদানের আকাঙ্খাকে স্বাগত জানা হয়েছিল। তবে এই দুই দেশকে কবে নাগাদ ন্যাটো সদস্য করে নেওয়া হতে পারে তার সুস্পষ্ট কোনোও সময়সীমা উল্লেখ করা হয়নি। গতকাল দেওয়া বিবৃতিতেও এ সম্পর্কিত কোনো সময়সীমা উল্লেখ করা হয়নি।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ