বৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

অবশেষে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পেল ইউক্রেন

news-image

অনলাইন ডেস্ক : রুশ বাহিনীর হামলা প্রতিহতে ইউক্রেন যুক্তরাষ্ট্র থেকে উন্নত প্রযুক্তির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পেয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল রোববার রাতে দেওয়া ভাষণে তিনি এ কথা জানান।

ইউক্রেন যুদ্ধের সাত মাস চললেও এতদিন এটি দেয়নি যুক্তরাষ্ট্র। এবার সেই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পেলো কিয়েভ। প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম (নাসামস) পেয়েছে ইউক্রেন। যা দীর্ঘদিনের চাওয়া ছিল কিয়েভের।

এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিয়েভে সরবরাহ করতে গত মাসের শেষের দিকে অনুমোদন দেয় বাইডেন প্রশাসন। যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানান ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘বিশ্বাস করুন বেসামরিক অবকাঠামো, হাসপাতাল, বিশ্ববিদ্যালয়-স্কুল রক্ষা করার জন্য এটিই যথেষ্ট নয়।’

ইউক্রেন ভূখণ্ডে রাশিয়ার দখলদারিত্ব ঠেকাতে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস (হিমার্স) সহ অন্য যেসব রকেট সরবরাহ করেছে তার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

যুক্তরাষ্ট্র থেকে পাওয়া আধুনিক প্রযুক্তির সামরিক সহায়তা পাওয়ায় গত মাস থেকে খারকিভসহ বেশ কিছু অঞ্চলে পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেনীয় যোদ্ধারা। হামলার মুখে বিপর্যস্ত রুশ বাহিনী। ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে পুতিনের বিশাল সামিরক বাহিনী। চলতি মাসের শুরুতে জেলেনস্কি দাবি করেন, বিদ্যুৎ গতিতে সাড়ে ৬ হাজার কিলোমিটার ভূখণ্ড পুনরুদ্ধার করেছে তার যোদ্ধারা। খবর: রয়টার্স

 

এ জাতীয় আরও খবর

বিকেলে সংবাদ সম্মেলনে আসছে বিএনপি

ক্ষমতাচ্যুত হয়েই আটক প্রেসিডেন্ট, নতুন নেতৃত্ব পেল পেরু

যাচাই-বাছাইয়ে আটকা শিক্ষক নিয়োগ, অনিশ্চয়তায় গণবিজ্ঞপ্তি

চট্টগ্রামে ছাত্রদলের মিছিলের পর গাড়িতে আগুন, ভাঙচুর

কক্সবাজারে পাহাড় ধসে একই পরিবারের ৪ জনের মৃত্যু

নয়াপল্টন থেকে সরে গেলেন ফখরুল

বিএনপির সন্ত্রাস শুরু হয়ে গেছে: কাদের

ঢাকার প্রবেশমুখে পুলিশের চেকপোস্ট

অর্ধ-ফিট ক্রিকেটারকে রাখার সামর্থ্য ভারতের নেই : রোহিত

বিএনপি কার্যালয় থেকে অসংখ্য সন্ত্রাসী গ্রেপ্তার, বোমা উদ্ধার: ডিএমপি

প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব তোফাজ্জেল হোসেন

একটি মানুষও অভাবে থাকবে না: প্রধানমন্ত্রী