বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আখাউড়া বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি শুরু

news-image

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় গেল দুই হাজার ৮০০ কেজি ইলিশ মাছ।

আজ মঙ্গলবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে দু’টি পিকআপ ভ্যানে করে এই মাছ রপ্তানি করা হয়।

ঢাকার কারওয়ান বাজারের প্রতিষ্ঠান ফিশ বাজার মাছগুলো স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্ট খলিফা এন্টারপ্রাইজের মাধ্যমে ইলিশ মাছগুলো রপ্তানি করছে।

জানা যায়, দুর্গাপূজা উপলক্ষে সারা দেশে ৫৯টি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ মাছ রপ্তানি করার জন্য সরকার অনুমোদন দিয়েছে। এরই অংশ হিসেবে ফিশ বাজারের তত্ত্বাবধানে এই স্থল বন্দর দিয়ে ৫০ টন ইলিশ মাছ ভারতের আগরতলায় যাবে। ভারতের কৃষ্ণপদ রায় প্রতিষ্ঠান এই মাছগুলো গ্রহণ করবেন। ভারতের বাজারে প্রতি কেজি ইলিশের দাম ১০ ডালার করে ধরা হয়েছে।

কাস্টমস সূত্রে জানা গেছে, দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পরে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। তবে প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে গতবছর দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানি করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এ বছরও ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

আখাউড়া স্থলবন্দর সিঅ্যান্ডএফ ব্যবসায়ী মনির হোসেন বাবুল বলেন, দেশে ইলিশ সংকটের কারণে দীর্ঘ সাত বছর ধরে বিদেশে ইলিশ রপ্তানি বন্ধ রয়েছে। তবে ভারতের সঙ্গে বন্ধুত্ব বাড়াতে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। এতে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে।

রপ্তানিকারক প্রতিষ্ঠানের সিঅ্যান্ডএফ এজেন্ট খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. শাহনেওয়াজ মিয়া শানু বলেন, দুর্গাপূজা উপলক্ষে এই স্থল বন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়েছে। আজ ৫০ টন চালানের মধ্যে আড়াই টন পাঠানো হচ্ছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাকি চালানগুলো পাঠানো হবে।

আখাউড়া কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মো. মিজানুর রহমান চৌধুরী বলেন, প্রত্যেক বছর পূজা উপলক্ষে ভারতে ইলিশ মাছ রপ্তানি করা হয়। এ বছরেও এই বন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানি করা হবে।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি