সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইব্রাহিমকে ফিরিয়ে দেওয়ার কথা বলে টাকা দাবি একাধিক প্রতারকের

news-image

ইমন রহমান : আড়াই বছরের শিশু ইব্রাহিমকে হারিয়ে পাগলপ্রায় মা রেশমা আক্তার ইভা। ছেলের শোকে একপ্রকার নাওয়া-খাওয়া বন্ধ করে দিয়েছেন তিনি। যাকেই দেখছেন তার কাছে ছেলের সন্ধান চাইছেন। মাঝেমধ্যেই ডুকরে কেঁদে বলছেন, ‘আল্লাহ, আমার বাবারে ফেরত দাও। আমার কোলে ফিরিয়ে দাও।’

বাবা মো. রানা মিয়া দিনরাত আক্ষেপ করছেন কেন মসজিদে নিয়ে গেলেন ছোট্ট ছেলেকে। চোখের পলকে হারিয়ে যাওয়া বুকের মানিককে যেকোনো মূল্যে ফেরত চান তিনি। প্রতিদিনই থানা ও গোয়েন্দা পুলিশের পাশাপাশি ছুটছেন র‌্যাবের কাছেও। তবুও সন্ধান মিলছে না ছেলে ইব্রাহিমের।

গত ১১ আগস্ট সন্ধ্যায় রাজধানীর মহাখালী সাততলা সংক্রামক ব্যাধি জামে মসজিদের সামনে থেকে চুরি হয় শিশু ইব্রাহিম। বাবা রানা মিয়া মহাখালী কলেরা হাসপাতালে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসেবে চাকরি করছেন।

গত শুক্রবার মহাখালী দক্ষিণপাড়া জিপি-ক ১০০/৯ নম্বর বাড়িতে গিয়ে কথা হয় রানা-রেশমা দম্পতির সঙ্গে। তারা জানান, সন্তান হারিয়ে অসহনীয় এক যন্ত্রণা বুকে নিয়ে বেঁচে আছেন। দুই সন্তানের মধ্যে ইব্রাহিম সবার ছোট। বড় মেয়ে জান্নাতুল ফেরদৌসও (৬) ভাইকে হারিয়ে বাকরুদ্ধ।

ইব্রাহিমের খোঁজে বনানী থানা পুলিশের সঙ্গে মাঠে নেমেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। র‌্যাবও উদ্ধারে চেষ্টা চালাচ্ছে। তবে ইব্রাহিমের নিখোঁজ নিয়ে একপ্রকার অন্ধকারে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থা।

তদন্তসংশ্লিষ্ট একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, ঘটনাস্থলের আশপাশের বেশির ভাগ সিসিটিভি (ক্লোজ সার্কিট) অকেজো ছিল। যতটুকু ফুটেজ পাওয়া গেছে, তা পর্যালোচনা করে দেখা গেছে, ভিক্ষুকের ছদ্মবেশে চল্লিশোর্ধ্ব এক নারী শিশুটিকে নিয়ে দৌড়ে পালিয়েছেন। ঘটনাস্থলের কিছুটা দূরে গিয়ে নিকেতন বাজার থেকে রিকশায় ওঠেন ওই নারী। মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত যাওয়ার তথ্য পেয়েছেন তারা। এরপর আর কোনো হদিস মেলেনি ওই নারী ও শিশু ইব্রাহিমের।

মসজিদের সিসিটিভির ফুটেজে দেখা গেছে, শিশুটিকে নিয়ে নীল রঙের বোরকা পরা এক নারী তড়িঘড়ি করে দৌড়ে যাচ্ছেন। আরেকটি ভিডিওতে দেখা যায়, দৌড়ে গিয়ে একটি রিকশায় উঠছেন ওই নারী।

এলাকাবাসীর দাবি, কিছু দিন ধরে মসজিদের সামনে ভিক্ষা করতেন ওই নারী। ইব্রাহিম নিখোঁজ হওয়ার কিছু দিন আগেও ওই নারীকে তার দাদার বাড়ির সামনে ঘোরাঘুরি করতে দেখা গেছে বলে জানিয়েছেন শিশুটির মা রেশমা।

জানতে চাইলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের অতিরিক্ত উপকমিশনার এস এম রেজাউল হক দেশ রূপান্তরকে বলেন, ‘প্রথম থেকেই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। সিনিয়র স্যাররাও একাধিকবার ঘটনাস্থলে গেছেন। আমরা শিশুটিকে উদ্ধারের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি।’

ঘটনার দিনের বর্ণনা দিয়ে শিশুটির বাবা রানা মিয়া দেশ রূপান্তরকে বলেন, ‘মাগরিবের নামাজ চলাকালে আমার পাশ থেকে হঠাৎ বাইরে চলে যায় ইব্রাহিম। নামাজ শেষ করে আর তাকে খুঁজে পাইনি। পরে বনানী থানায় মামলা করি। ডিবিতেও (পুলিশের গোয়েন্দা বিভাগ) গিয়েছি। র‌্যাবকে জানিয়েছি, কিন্তু আমার ছেলের কোনো সন্ধান পাচ্ছি না।’

তদন্তসংশ্লিষ্ট সূত্র বলছে, ইব্রাহিমকে অপহরণের সম্ভাব্য তিন কারণ থাকতে পারে। এর মধ্যে অন্যতম মুক্তিপণ আদায়। এ ছাড়া পূর্বশত্রুতা এবং ভিক্ষাবৃত্তির কাজে ব্যবহার। এ বিষয়গুলো সামনে রেখে তদন্ত চলছে। তবে অপহরণকারী ওই নারীর বেশভূষা দেখে ভিক্ষুক মনে হচ্ছে না। যে রিকশায় করে মহাখালী বাস টার্মিনালে যান ওই নারী, তার চালকের নাম সেলিম। চালক সেলিমকে অপহরণকারী নারী জানান, তিনি জামালপুরে যাবেন। সে মোতাবেক ডিবির তদন্ত দল জামালপুরও গিয়ে খোঁজ করেছে। এ ছাড়া শিশুটির খোঁজে দেশের সব থানায় ছবি পাঠানো, বেতার বার্তা পাঠানোসহ সোর্সও লাগিয়েছে ডিবি। এরপরও ঘটনার কোনো ক্লু পাচ্ছে না তদন্তকারী সংস্থাগুলো।

রিকশাচালক মো. সেলিম বলেন, ‘নিকেতন বাজারের লাকি খান মসজিদের সামনে আমি ভাড়ার অপেক্ষায় বসে ছিলাম। তখন বোরকা পরা এক নারী একটি শিশুকে নিয়ে ওঠেন। কোনো ভাড়া ঠিক না করেই বলেন, বাসস্ট্যান্ডে যাবেন। মহাখালী বাসস্ট্যান্ডে নামিয়ে দিলে ১০০ টাকার নোট দেন। আমি ৮০ টাকা ফেরত দিই। এ সময় তার কোলে থাকা বাচ্চাটি কোনো কান্নাকাটি করেনি।’

অপহরণ মামলাটির প্রথম তদন্তকারী কর্মকর্তা বনানী থানার উপপরিদর্শক আ. হক আব্বাসী দেশ রূপান্তরকে বলেন, ‘আমরা সমস্ত এলাকা তন্ন তন্ন করে খুঁজেছি। রেলস্টেশনগুলোতে যত ভিক্ষুক শিশু নিয়ে ভিক্ষা করে, তাদের ধরে ধরে খোঁজা হয়েছে। কিন্তু শিশুটির কোনো হদিস মেলেনি।’

এদিকে এ ঘটনা নিয়ে সক্রিয় হয়ে উঠেছে প্রতারক চক্রগুলো। ছেলের খোঁজে সামাজিক যোগাযোগমাধ্যমে ইব্রাহিমের ছবি ও তার নিজের ফোন নম্বর দিয়ে প্রচারণা চালানোর পর প্রায় প্রতিদিনই কেউ না কেউ ফোন করে টাকার বিনিময়ে তাকে ফিরিয়ে দেওয়ার কথা বলছে বলে জানান রানা মিয়া।

রানা মিয়া বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় প্রতিদিনই ফোন আসছে। গত ২৮ আগস্ট ভারত থেকে একজন ফোন দিয়ে বলেছে, ইব্রাহিমকে সে দেখেছে। ১১ হাজার টাকা দিলে সন্ধান জানাবে। তাকে ছবি পাঠাতে বললে ফেসবুকে যে ছবি তিনি পোস্ট করেছেন, সেটাই পাঠিয়েছেন।

 

এ জাতীয় আরও খবর

শ্রীপুরে ট্রেনের ধাক্কায় রেলসেতু থেকে পড়ে নিহত ২

হিলিতে কাঁচা মরিচের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা

পা দিয়ে লিখে জিপিএ-৫, চমকে দিল রাব্বি

দেশে দুর্নীতি এক দিনে তৈরি হয়নি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

সরকার স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে : কৃষিমন্ত্রী

বনানী করবস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন হায়দার আকবর খান রনো

নাইক্ষ্যংছড়ি সীমান্তে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা

জানা গেল সেই তিন জনপ্রতিনিধির এসএসসির ফল

শোবিজ অঙ্গনের যোদ্ধা মায়েরা

ডোনাল্ড লুকে নিয়ে বিএনপি উদ্ভট চিন্তা করছে : কাদের

বিএনপি এখন অদৃশ্য শক্তির ওপর নির্ভর হয়ে পড়ছে : পররাষ্ট্রমন্ত্রী

সেন্সরবোর্ড সদস্য হলেন পূর্ণিমা