মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবাদত একাই নিলেন ৩ উইকেট, ৪ উইকেট নেই শ্রীলংকার

news-image

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের দেওয়া ১৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করলেও এবাদত হোসেনের বলেই টপঅর্ডারের ৩ উইকেট হারিয়েছে শ্রীলংকা। ২০ রান করা ওপেনার পাথুম নিসাঙ্কাকে মোস্তাফিজুর রহমানের ক্যাচে ফিরিয়ে শুরু করেন। এরপর চরিথা আসালঙ্কাকে ব্যক্তিগত এক রানে মাহমুদউল্লাহর ক্যাচ বানান। পরে দানুশ্কা গুনাথিলাকাতে তুলে মারতে চাইলে থার্ডম্যান অঞ্চলে থাকা তাসকিন আহমেদ দারুণ এক ক্যাচ ধরেন।

এরপর ভানুকা রাজাপাকসেকে ফেরান তাসকিন আহমেদ। এর আগে তাসকিনের বলে একটি ক্যাচ মিস করেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৯ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৭৭ রান করেছে শ্রীলংকা।

আফিফ, মিরাজ, সাকিব ও মাহমুদউল্লাহদের সমন্বিত ব্যাটিংয়ে এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে ১৮৩ রানের বিশাল সংগ্রহ পেয়েছে প্রথমে ব্যাট করা বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে এই সংগ্রহ গড়ে টাইগাররা। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এটিই টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

এদিন শ্রীলংকার বিপক্ষে টস হেরে ব্যাটিং পায় বাংলাদেশ। বৃহস্পতিবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দুদল। বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়।

বাংলাদেশের ব্যাটিংয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩ বছর পর ফিরে ৫ রানে বিদায় নেন সাব্বির রহমান। আসিথা ফার্নান্দোর বলে আউট হন ওপেন করতে নামা এই বাংলাদেশি ব্যাটার।

তবে আরেক ওপেনার মেহেদী হাসান মিরাজ দারুণ ব্যাট করলেন। ২৬ বলে দুটি চার ও সমান ছক্কায় ৩৮ রান করে হাসারাঙ্গা ডি সিলভার বলে বোল্ড হন তিনি। তবে এরপর ব্যাটিংয়ে আসা মুশফিকুর রহিম দ্রুতই বিদায় নেন। ব্যক্তিগত ৪ রান করে তিনি চামিকা করুনারত্নে বলে ফেরেন।

ভালো খেলতে থাকা সাকিব শেষ পর্যন্ত নিজের সংগ্রহ বড় করতে পারেননি। মহেশ থিকশানার বলে বোল্ড হন তিনি। ২২ বলে ৩টি চারে ২৪ করেন সাকিব। এরপরই অবশ্য বাংলাদেশ দলীয় শতক তুলে নেয়।

পঞ্চম উইকেট জুটিতে আফিফ হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদ ৩৭ বলে ঝড়ো ৫৭ রান তোলেন। তবে এরপর দ্রুতই দুজনে মাঠ ছাড়েন। আফিফ অসাধারণ ব্যাট করে ব্যক্তিগত সর্বোচ্চ ২২ বলে ৩৯ রান করেন। তরুণ এই বাঁহাতি ৪টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে দিলশান মধুশঙ্কার বলে আউট হন। পরে হাসারাঙ্গার বলে ২২ বলে ২৭ রান করে আউট হন। অভিজ্ঞ এই তারকা একটি চার ও একটি ছক্কা মারেন।

করুনারত্নে বলে মেহেদী হাসান দ্রুত বিদায় নিলেও শেষদিকে ঝড় তোলেন মোসাদ্দেক হোসেন ও তাসকিন আহমেদ। মোসাদ্দেক ৯ বলে ৪টি চারে ২৪ রানে অপরাজিত থাকেন। আর ৬ বলে একটি ছক্কায় ১১ করে অপরাজিত থাকেন তাসকিন।

লংকান বোলারদের মধ্যে সর্বোচ্চ ২টি করে উইকেট পান হাসারাঙ্গা ও করুনারত্নে।

দুদলের জন্যই এ ম্যাচটি বাাঁচা-মরার ম্যাচ। যে দল জিতবে তারাই সুপার ফোরে উঠবে। হারলে বিদায়।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে দুদলই আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল। আফগানরা ইতোমধ্যে সুপার ফোরে পা রেখেছে।

এ ম্যাচে বাংলাদেশ তিন পরিবর্তন এনেছে। আফগান ম্যাচে দুই ওপেনার এনামুল হক ও মোহাম্মদ নাঈমকে বাদ দিয়েছে বাংলাদেশ। অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও বাদ পড়েছেন। এ তিনজনের বদলে দলে এসেছেন সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ ও এবাদত হোসেন।

অপরদিকে লংকান দলে এক পরিবর্তন হয়েছে। মাথিশা পাথিরানার বদলে অভিষেক হয় আসিথা ফার্নান্দোর।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, তাসকিন আহমেদ।

শ্রীলংকা একাদশ: পাথুম নিসাঙ্কা, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), চারিথ আসালঙ্কা, দানুশকা গুনাথিলাকা, ভানুকা রাজাপাকসে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দাসুন শানাকা (অধিনায়ক), চামিকা করুণারত্নে, মহেশ থিকশানা, দিলশান মাদুশঙ্কা, আসিথা ফার্নান্দো।

 

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪