শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপের প্রধান গ্যাস পাইপলাইন বন্ধ করে দিয়েছে রাশিয়া

news-image

অনলাইন ডেস্ক : মেরামত করার প্রয়োজন দেখিয়ে নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে রাশিয়া।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রম জানিয়েছে, নর্ড স্ট্রিম-১ পাইপলাইন আগামী তিন দিন বন্ধ থাকবে।

রাশিয়া ইতিমধ্যেই এই পাইপলাইনের মাধ্যমে গ্যাস রপ্তানি উল্লেখযোগ্যভাবে কমিয়ে এনেছিল। এবার তা পুরোপুরি বন্ধ করে দেওয়া হল।

নর্ড স্ট্রিম-১ পাইপলাইনটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উপকূল থেকে উত্তর-পূর্ব জার্মানি পর্যন্ত বাল্টিক সাগরের তলদেশ দিয়ে ১২০০ কিলোমিটার পাড়ি দিয়েছে।

২০১১ সালে চালু করা হয়েছিল এই পাইপলাইন। এই পাইপলাইন দিয়ে রাশিয়া জার্মানিতে প্রতিদিন সর্বাধিক ১৭০ মিলিয়ন ঘনমিটার গ্যাস পাঠাতে পারে।

এর আগে জুলাই মাসেও পাইপলাইনটি ১০ দিনের জন্য বন্ধ করা হয়েছিল।

তবে, ইউরোপীয় নেতারা আশঙ্কা করছেন, গ্যাসের দাম বাড়ানোর জন্য রাশিয়া পাইপালইনটি আরো বেশি দিন বন্ধ রাখতে পারে। ইউরোপে ইতিমধ্যেই গ্যাসের দাম ৪০০% বেড়েছে।

গ্যাসের দাম বাড়গা আগামী শীত মৌসুম নিয়ে চরম আতঙ্কে রয়েছে ইউরোপ। আশঙ্কা করা হচ্ছে, গ্যাসের দাম কমানো না গেলে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে আগামী পাঁচ অথবা দশ বছর ধরে শীতকালে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা জারি করেছিল পশ্চিমা বিশ্ব। যার ফলশ্রুতিতে রাশিয়া বেশিরভাগ ইউরোপীয় দেশে গ্যাস সরবরাহ কমিয়ে দেয়।

জ্বালানি সংকটের জেরে চলতি সপ্তাহে ইউরোপে বিদ্যুতের দামও রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। ইউরোপে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম একটি উৎস গ্যাস।

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ইউরোপ যখন জ্বালানির জন্য হাহাকার করছে, আর রাশিয়া তার উদ্বৃত্ত গ্যাসের মজুত পুড়িয়ে ফেলছে। ফিনল্যান্ডের সীমান্তের কাছে অবস্থিত পোর্তোভায়া নামের একটি প্ল্যান্টে দৈনিক এক কোটি মার্কিন ডলার মূল্যের গ্যাস পুড়িয়ে ফেলা হচ্ছে।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া পুড়িয়ে যে গ্যাস নষ্ট করছে তা আগে জার্মানিতে রপ্তানি করা হতো। যুক্তরাজ্যে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত মিগুয়েল বার্গার বলেন, নিষেধাজ্ঞার কারণে তারা কোথাও গ্যাস বিক্রি করতে পারছে না বলেই গ্যাস পোড়ানো হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

বিজয়নগরে অভিযানে ৯৮৯০ পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক