বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু: হাসপাতালের পরিচালকসহ গ্রেপ্তার ৬

news-image

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় ভুল চিকিৎসায় প্রসূতি নারীর মৃত্যুর অভিযোগে জনসেবা জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক বন্যা বেগমসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। বুধবার দুপুরে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার দিবাগত রাতে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, গাজীপুরের কালীগঞ্জ থানাধীন বালিগাঁও বড়নগর এলাকার ওসমান গণির স্ত্রী বন্যা আক্তার (৩১), টাঙ্গাইলের দেলদুয়ার এলাকার আশিকুর রহমান (২৫), গাজীপুরের কালীগঞ্জ উপজেলার অরুন কস্তার সংগীতা তেরেজা কস্তা (৩৩), ক্লেমেন্ট ক্রশের স্ত্রী মেরী গমেজ (৪০), নারায়ণগঞ্জের শরীফ মিয়ার স্ত্রী সীমা আক্তার (৩৪) ও কালীগঞ্জ উপজেলার ইয়াসিন সুমনের স্ত্রী শামীমা আক্তার (৩২)।

র‍্যাব জানায়, গাজীপুরের কালীগঞ্জ উপজেলা সদর এলাকার জনসেবা জেনারেল হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে নিয়মিত কোনো ডাক্তার ছিলেন না। মেয়াদোত্তীর্ণ কাগজে চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছিল হাসপাতালটি। হাসপাতালটিতে গড়ে প্রতি মাসে ২৫ থেকে ৩০টি সিজারিয়ান অপারেশনসহ প্রায় ৫০টির অধিক বিভিন্ন অপারেশন সম্পন্ন করা হতো বলে গ্রেপ্তারকৃতরা জানায়।

এ ক্ষেত্রে হাসপাতাল কর্তৃপক্ষ রোগীপ্রাপ্তি সাপেক্ষে ‘অন কল’-এ থাকা বিভিন্ন ডাক্তারদেরকে ডাকতেন। সিজারিয়ান অপারেশনের ক্ষেত্রে একজন গাইনোকোলজিস্টের ওটি চার্জ ছিলো তিন হাজার টাকা এবং এনেস্থলজিস্টের দেড় হাজার টাকা; সর্বমোট সাড়ে চার হাজার টাকা ডাক্তারদের দেয়া হতো। তারই পরিপ্রেক্ষিতে ক্লিনিক থেকে রোগী ভেদে বিভিন্ন প্যাকেজে ১০ থেকে ১৫ হাজার টাকা সংগ্রহ করা হতো। এছাড়াও হাসপাতালটিতে অন্যান্য কিছু টেস্ট করা হতো যেমন- আল্ট্রাসনোগ্রাম, রক্তের (সিবিসি) টেস্ট ইত্যাদি।

আরও পড়ুন: গাজীপুরে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন

র‍্যাবের জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানায়, গত রোববার সকালে গাজীপুরের কালীগঞ্জ থানাধীন তুমুলিয়া ইউনিয়নের আব্দুর রাজ্জাকের স্ত্রী ভিকটিম শিরিন বেগমের (৩২) প্রসব বেদনা উঠলে একই ইউনিয়নে বসবাসরত পূর্ব পরিচিত জনসেবা জেনারেল হাসপাতাল এন্ড ডায়াগনেস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক বন্যা আক্তারের মাধ্যমে ওই হাসপাতালে সিজারিয়ান অপারেশনের জন্য তাকে ভর্তি করা হয়। পরবর্তীতে ওটি বয় আশিকের তত্ত্বাবধানে রোগীর প্রাথমিক চিকিৎসা ও আল্টাসনোগ্রাম করে সিজারের জন্য ওটিতে নেয়া হয়।

পরে ডাক্তার মাসুদ গাইনোকলজিস্ট না হয়েও রোগীর সিজার করেন। ওটি শেষে ব্লিডিং হওয়ায় ডাক্তার মাসুদের পরামর্শক্রমে আশিক এবং বন্যা রোগীর পরিবারকে এবি পজেটিভ রক্ত সংগ্রহের কথা বলেন। স্বজনরা শিরিন আক্তারের ভাই ও ননদের ছেলের এবি পজেটিভ রক্ত সংগ্রহ করে। প্রথমে ভিকটিমের ভাইয়ের শরীর থেকে এক ব্যাগ রক্ত সংগ্রহ করে রোগীর শরীরে পুশ করা হয়। আরও এক ব্যাগ রক্তের প্রয়োজনে ননদের ছেলের শরীর থেকে রক্ত সংগ্রহের উদ্দেশ্যে তাকে হাসপাতালের বেডে শোয়ানো হয়।

এরই মধ্যে হাসপাতালের কর্তব্যরত নার্সরা শিরিন আক্তারের শরীরে বি পজেটিভ গ্রুপের রক্ত পুশ করেন। শরীরে এবি পজেটিভ রক্তের পরিবর্তে বি পজেটিভ রক্ত পুশ করায় রোগীর খিঁচুনি ওঠে। বিষেষজ্ঞ ডাক্তারের অনুপস্থিতে আশিকের তত্ত্বাবধানে রোগীর চিকিৎসা চলতে থাকে। এক পর্যায়ে রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে সন্ধ্যার দিকে আশিক ও বন্যা তড়িঘড়ি করে রোগীকে ঢাকায় পাঠানো পরামর্শ দেয়।

পরবর্তীতে ভিকটিমের পরিবার অ্যাম্বুলেন্সযোগে তাকে নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হলে পথিমধ্যে রোগীর অবস্থা আরও অবনতি হয়। তখন ঢাকার উত্তরার একটি হাসপাতালে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক রোগীকে অ্যাম্বুলেন্সে থাকা অবস্থায় প্রাথমিক পরীক্ষায় মৃত বলে জানান।

এরপর ভুল চিকিৎসার অভিযোগে প্রসূতির মৃত্যুর ঘটনাটি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় উপজেলা স্বাস্থ্য অফিসের নির্দেশনায় কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনি ডাক্তার সানজিদা পারভীনকে আহ্বায়ক করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান জানান, প্রসূতি মৃত্যুর ঘটনায় গ্রেপ্তারকৃত আসামিদের আইনগত প্রক্রিয়া শেষে কালীগঞ্জ থানায় সোপর্দ করা হবে।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ