বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজের খোসার বেশ কিছু অবাক করা ব্যবহার

news-image

অনলাইন ডেস্ক : বিভিন্ন ধরনের মজার খাবার তৈরি করতে পেঁয়াজ দরকার। আমরা সাধারণত পেঁয়াজের খোসা আলাদা করে নেওয়ার পর তা আবর্জনার মধ্যে ফেলে দিয়ে থাকেন। কিন্তু জানলে অবাক হবেন যে পেঁয়াজের মতো এর খোসাও অনেক উপকারী। আসুন জেনে নিন পেঁয়াজের খোসার অসাধারণ কতগুলি ব্যবহার:

১. পানির মধ্যে পেঁয়াজের খোসা দিয়ে অন্তত বিশ মিনিট ধরে ফোটান। এরপর থেকে নিয়ে গরম গরম পান করুন। দেখবেন শরীরে ব্যথা বেদনা অনেকাংশে দূর হয়ে গেছে।

২. যারা অনিদ্রাজনিত কারণে ঘুমোতে পারেন না। নিয়মিত ঘুমের ওষুধ খেলে তবেই ঘুম আসে, তাদের জন্য পেঁয়াজের খোসা ভীষণ উপকারী। ঘুমের ঔষধ প্রতিদিন খাওয়া কিডনির জন্য একেবারেই ভালো নয়। তাই পেঁয়াজের খোসার সেদ্ধ করুন ১৫ মিনিট ধরে জলের মধ্যে এরপর চায়ের মত করে পান করুন।

৩. আমরা সবাই মোটামুটি জানি, পেঁয়াজ চুলের জন্য খুবই উপকারী। কিন্তু অনেকেই জানি না যে, পেঁয়াজের খোসা ও চুলের জন্য সমান উপকারী। পেঁয়াজের খোসা পানির মধ্যে ফুটিয়ে সেই পানি যদি মাথায় লাগিয়ে রাখা যায়, তাহলে চুল আরো বেশি গ্লসি আর চুলে হালকা একটি রং দেখা যায়।

৪. অনেক সময় গরমের কারণে হাতে, পায়ে, গলায় ঘামাচি দেখা যায়। সেক্ষেত্রে পিঁয়াজের খোসা সেদ্ধ করে লাগালে এই সমস্যা থেকে অনেকটা মুক্তি পেতে পারেন।পিঁয়াজের খোসা সেদ্ধ পানিতে পাবেন এন্টিফাঙ্গাল প্রপার্টি যা ঘামাচি দূর করতে সক্ষম।

৫. চিকেন সুপ, গ্রেভি ইত্যাদি রান্না করার সময় যদি পিঁয়াজের খোসা সেদ্ধ পানি দিতে পারেন, তাহলে রান্নার স্বাদ হাজারো গুণ বেড়ে যায়।

 

এ জাতীয় আরও খবর

সরাইলে জমি সংক্রান্ত বিরোধ, হত্যা মামলার ১২ আসামী গ্রেফতার

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি