বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নারীর পোশাক নিয়ে উচ্চ আদালতের মন্তব্য দুঃখজনক: আসক

news-image

নিজস্ব প্রতিবেদক : নারীর পোশাক নিয়ে উচ্চ আদালতের মন্তব্য দুঃখজনক বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

বুধবার (১৭ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আসক জানিয়েছে, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে আইন ও সালিশ কেন্দ্র (আসক) জানতে পেরেছে যে নরসিংদী রেল স্টেশনে পোশাকের জন্য তরুণীকে হেনস্তার প্রসঙ্গ নিয়ে উচ্চ আদালত প্রশ্ন রেখেছেন- সভ্য দেশে এমন পোশাক পরে রেল স্টেশনে যাওয়া যায় কিনা। বিভিন্ন গণমাধ্যমে মহামান্য উচ্চ আদালতের বক্তব্য যেভাবে প্রকাশিত হয়েছে তা যদি সত্য হয় তবে তা নারীর সমানাধিকার, সাংবিধানিক অধিকার, আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকার মানদণ্ড এবং বর্তমান সরকারের নারীর ক্ষমতায়ন সংক্রান্ত নীতির সঙ্গে সাংঘর্ষিক হয়ে দাঁড়ায়।

তাছাড়া, এ ধরনের মন্তব্য প্রতিক্রিয়াশীলদেরকে উদ্বুদ্ধ করবে বলে আসক আশংকা করছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘দুঃখজনক হলেও সত্য যে নারীর অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ যে অগ্রগতি অর্জন করেছে, এমন মন্তব্যে তা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে। নারীর স্বাধীনতা, নারীর পছন্দ করার বা সিদ্ধান্ত গ্রহণের অধিকার, চলাফেরার অধিকার সবই সাংবিধানিক অধিকার। এ অধিকারগুলো আন্তর্জাতিক বিভিন্ন সনদ স্বীকৃত। একইসঙ্গে যে স্থানে পোশাককে গুরুত্ব না দিয়ে নারীর মর্যাদা, অধিকার ও নিরাপত্তা সর্বোত্তম উপায়ে নিশ্চিত হওয়ার কথা ছিল, সেখানে এমন বক্তব্যের মাধ্যমে সেই নারীকেই পুনরায় হেনস্তা হতে হচ্ছে।’

বিবৃতিতে আইন ও সালিশ কেন্দ্র (আসক) প্রকাশিত সাংবাদের ভিত্তিতে এ বিষয়ে গভীর দুঃখ প্রকাশ করে মানুষের অধিকার নিশ্চিতের সর্বোচ্চ স্থান আদালতের প্রতি সম্মান ও আস্থা রেখে নারীর অধিকার সমুন্নত রাখতে বিনীত অনুরোধ জানিয়েছে।