বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মানুষ এখন জীবন চালাতে ব্যয় কাটছাঁট করছে : মির্জা ফখরুল

news-image

নিজস্ব প্রতিবেদক : রাতের আঁধারে হঠাৎ করে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করায় জনগণের জীবন দুর্বিসহ হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, মানুষ এখন জীবন চালাতে ব্যয় কাটছাঁট করছে

আজ বুধবার (১৭ আগস্ট) বেলা ১২টার দিকে গুলশানে দলের চেয়ারপারসনের কার‌্যালয়ে সংবাদ সম্মেলনে ফখরুল এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়াসহ নানা কারণে যখন অর্থনৈতিক অস্থিরতা চলছে তখন জ্বালানি তেলের এত দামবৃদ্ধি অর্থনীতির কফিনে শেষ পেরেক।

তিনি বলেন, দেশে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কথা সবাই জানি। আমরা যারা নির্দিষ্ট আয়ের মানুষ তারা টের পেলেও যারা জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়ে সম্পদের পাহাড় গড়েছে, কানাডায় বেগম পাড়া গড়েছে তাদের টের পাওয়ার কথা না।

দ্রব্যমূল্য বৃদ্ধির কথা তুলে ধরে ফখরুল বলেন, সরকার মদদপুষ্ট সিন্ডিকেটের কথা নতুন করে বলার কিছু নেই। সরিষায় ভূঁত থাকলে তাকে তাড়াবে কে?

বিএনপি মহাসচিব বলেন, বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে সব পণ্যের উপর প্রভাব পড়েছে। এরমধ্যে হঠাৎ করে মরার উপর খড়ার ঘা হয়েছে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘটনা। এরআগে একসঙ্গে দেশে এত বেশি দাম বাড়ানো হয়নি।এতে মানুষের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে।

জ্বালানি তেলের দাম এক সঙ্গে এত বাড়ানোর সমালোচনা করে ফখরুল বলেন, সরকার আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার যুক্তি দিলেও বাস্তবতা হলো বিশ্ব বাজারে তেলের দাম কমছে। সেখানে সরকার দাম সহনীয়ভাবে বাড়াতে পারত। কিন্তু হঠাৎ রাতের আধারে এত টাকা বাড়ানোর কারণে মানুষের দুর্ভোগ বেড়েছে। এই সিদ্ধান্ত অযৌক্তিক, অমানবিক। সরকার জ্বালানি তেলে লিটারে ৩৪ টাকা কর আদায় করে। কিন্তু এই সংকটকালে এটা বন্ধ রাখলে কিছুটা সহনীয় হত।

সংবাদ সম্মেলনে স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।