বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চীনের তৎপরতায় ‘উদ্বিগ্ন’ বাইডেন

news-image

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি তাইওয়ানকে নিয়ে চিন্তিত নন। কিন্তু ওই অঞ্চলে চীনের কর্মকাণ্ডে তিনি উদ্বিগ্ন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে কঠোর সামরিক প্রতিক্রিয়া দেখাতে তাইওয়ান প্রণালিতে নজিরবিহীন মহড়া শুরু করে চীন। গত রোববার সেই মহড়া শেষের পর তাইওয়ানের চারপাশের সমুদ্র এবং আকাশে ফের নতুন মহড়া শুরুর ঘোষণা দিয়েছে দেশটি।

গতকাল সোমবার চীনা সেনাবাহিনীর ইস্টার্ন থিয়েটার কমান্ড বলেছে, তারা সমুদ্র অভিযান এবং সাবমেরিন-বিধ্বংসী মহড়া চালাবে। চীনের এ ঘোষণার পরপরই বাইডেন উদ্বেগ প্রকাশ করলেন।

সোমবার বাইডেন কেনটাকির বন্যা পরিস্থিতি দেখতে রওনা হওয়ার সময় সাংবাদিকদের বলেন,‘তারা (চীন) যতটা পারে ততটা অগ্রসর হচ্ছে দেখে আমি উদ্বিগ্ন। তবে তারা যা করছে তার চেয়ে বেশি কিছু করবে বলে আমি মনে করি না।’

স্বশাসিত তাইওয়ান দ্বীপটিকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। পেলোসির সফরের জবাবে প্রথমবারের মতো তাইওয়ানের রাজধানী তাইপের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে দেশটি। পাশাপাশি ওয়াশিংটনের সঙ্গে কিছু সংলাপ-সহযোগিতাও বন্ধ করে দেয়।