সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তেজনা ছড়িয়ে তাইওয়ান ছাড়লেন ন্যান্সি পেলোসি

news-image

অনলাইন ডেস্ক : চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ান সফরে যান যুক্তরাষ্ট্রের সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি ন্যান্সি পেলোসি। তিনি সেই সফর শেষ করে ইতোমধ্যে বিদায়ও নিয়েছেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষের এই স্পিকার।

আজ বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দক্ষিণ কোরিয়ার উদ্দেশে রাজধানী তাইপের বিমানবন্দর ত্যাগ করেন বলে এএফপিকে নিশ্চিত করেছেন তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

জানা যায়, চীনের হুমকির মধ্যে এশিয়া সফরের অংশ হিসেবে ন্যান্সি পেলোসি তাইওয়ানে পৌঁছেছিলেন। আর তার এ সফরের প্রতিক্রিয়ায় চীনের ২০টির বেশি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মঙ্গলবার ২১টি পিএলএ বিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিম আকাশ প্রতিরক্ষা শনাক্তকরণ এলাকায় ঢুকে পড়ে।

চীনা হুমকির প্রতিক্রিয়ার পর তাইওয়ানের পূর্ব সীমান্তে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে হোয়াইট হাউস। পেলোসির নিরাপত্তার অজুহাতে দক্ষিণ চীন সাগরের দ্বীপরাষ্ট্রে আমেরিকার যুদ্ধবিমানের বহরও ঢুকে পড়েছে।

বিবিসির এক প্রতিবেদনের বলা হয়, আজ সন্ধ্যায় রাজধানী সিউলের বিমানবন্দরে অবতরণ করবে পেলোসিকে বহনকারী মার্কিন সামরিক বাহিনীর বিশেষ বিমান। পরের দিন বৃহস্পতিবার ইন্দো-প্রশান্ত মহাসাগর অঞ্চলের নিরাপত্তা, অর্থনৈতিক সহযোগিতা, জলবায়ু সংকটসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে দেশটির পার্লামেন্টের স্পিকার কিম জিন-পিও’র সঙ্গে বৈঠক করবেন ন্যান্সি পেলোসি।

দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টের স্পিকারের সঙ্গে বৈঠক শেষে জাপান সফরে যাবেন পেলোসি বলেও জানা যায়।

পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার কয়েকটি দেশ সফর করতে গত সোমবার ওয়াশিংটন ত্যাগ করেন ন্যান্সি পেলোসি। এই সফরে সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান সফরের কথা ছিল।

তবে তিনি ওয়াশিংটন ছাড়ার আগে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে তার তাইওয়ানে সফর নিয়ে জল্পনা তুঙ্গে ওঠে। ন্যান্সি পেলোসি তাইওয়ানে আসতে পারেন এই খবর প্রচারিত হওয়ার পর সোমবার যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দেয় চীনের সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, যদি পেলোসি সত্যিই তাইওয়ান সফরে আসেন তাহলে তার পরিণতি খুবই গুরুতর হবে। এরপর তার তাইওয়ান সফরকে কেন্দ্র করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা চলছে।

উল্লেখ্য, পেলোসির তাইওয়ান সফর কূটনৈতিক এবং সামরিক দিয়ে ‘তাৎপর্যপূর্ণ’ হবে বলেও মনে করা হচ্ছে। ১৯৯৭ সালের পর থেকে এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো শীর্যস্থানীয় রাজনৈতিক নেতা তাইওয়ান সফরে গেলেন।

 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান