মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লুকিয়ে মক্কায় প্রবেশ ইসরায়েলি সাংবাদিকের, ব্যবস্থা নিচ্ছে সৌদি

news-image

আন্তর্জাতিক ডেস্ক : মুসলিমদের পবিত্রতম নগরী মক্কায় অমুসলিমদের প্রবেশ নিষিদ্ধ। কিন্তু সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের খবর সংগ্রহ করতে গিয়ে লুকিয়ে মক্কায় ঢুকে পড়েন এক ইসরায়েলি সাংবাদিক। এ নিয়ে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে মুসলিম বিশ্বে, শুরু হয় সমালোচনার ঝড়। বিতর্কের মুখে ওই ইসরায়েলি পরে মুসলিমদের কাছে ক্ষমা চাইলেও বিতর্ক থামেনি। তাকে মক্কায় প্রবেশে সাহায্য করা এক সৌদি নাগরিককে এরই মধ্যে গ্রেফতার করেছে সৌদি আরবের পুলিশ।

ইসরায়েলের চ্যানেল ১৩-এর সাংবাদিক গিল তামারি। গত সপ্তাহে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি ভিডিও প্রকাশ করেন তিনি, যেখানে তাকে মক্কায় প্রবেশ করতে দেখা যায়। এসময় গাড়িচালকের সঙ্গে কথোপকথনে স্পট বোঝা যায়, তিনি জেনেশুনেই আইন লঙ্ঘন করে মুসলিমদের পবিত্র নগরীতে ঢুকছেন এবং ওই গাড়িচালকও এ বিষয়ে অবগত। যদিও পরিচয় লুকাতে চালকের মুখ ঝাপসা করা ছিল ভিডিওতে।

তামারির ওই কাণ্ডের প্রায় ১০ মিনিটের একটি ভিডিও ফুটেজ সম্প্রচার করা হয় চ্যানেল ১৩-এ। এতে তাকে আরাফাতের পাহাড়সহ হজের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থান ঘুরে দেখতে দেখা যায়।

তবে বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি মুসলিম বিশ্ব। এক অমুসলিমকে মক্কায় প্রবেশে সাহায্য করায় এরই মধ্যে এক সৌদি নাগরিককে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ। সৌদি প্রেস এজেন্সির খবরে অবশ্য সেই সাংবাদিকের নাম উল্লেখ করা হয়নি।

মক্কা পুলিশের মুখপাত্র বলেছেন, সৌদি আরবে প্রবেশ করা সবাইকে অবশ্যই স্থানীয় আইনের প্রতি সম্মান জানাতে হবে এবং তার বাধ্যবাধকতা মেনে চলতে হবে; বিশেষ করে, দুটি পবিত্র মসজিদ ও পবিত্র স্থানগুলোর ক্ষেত্রে। এ ধরনের যেকোনো বিধি লঙ্ঘন গুরুতর অপরাধ হিসাবে বিবেচিত হবে, যা কোনোভাবেই সহ্য করা হবে না।

 

গোপনে দ্বিপাক্ষিক ব্যবসা ও নিরাপত্তা চুক্তি বাড়তে থাকলেও সৌদি আরব এখনো ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। যুক্তরাষ্ট্রের উদ্যোগে ২০২০ সালে ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়ন চুক্তি বা আব্রাহাম অ্যাকর্ডেও সই করেনি তারা।

সূত্র: এএফপি, আল জাজিরা

 

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের