মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধ অভিবাসীরা দেশের ভাবমূর্তি নষ্ট করছে: পররাষ্ট্র সচিব

news-image

আরিফুজ্জামান মামুন,ও,মো. রোমান আকন্দ
জীবনের ঝুঁকি নিয়ে বিপজ্জনক পথে অবৈধভাবে বিদেশ গমন সবার জন্যই উদ্বেগের। তাই মানবিক কারণে অভিবাসীদের প্রতারণা ও নির্যাতন থেকে বাঁচাতে জনসচেতনতা বাড়ানো একান্ত প্রয়োজন। মানবপাচার বন্ধে পাচারকারীদের দমন জরুরি। এ ধরনের অভিবাসন শুধু ভয়ঙ্করই নয় বরং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করে।

আজ শুক্রবার শরীয়তপুর পৌরসভা অডিটোরিয়ামে মানবপাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসন উৎসাহিত করার লক্ষে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা তুলে ধরেন বক্তারা। মতবিনিময় সভাটি আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়, এতে সহযোগিতা করে শরীয়তপুর জেলা প্রশাসন।

সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন বলেন, অবৈধভাবে অভিবাসী হতে গিয়ে উদ্ধার হওয়া ১৮৬ জন বাংলাদেশি নাগরিককে আগামী সপ্তাহে ফিরিয়ে আনা হবে।

যুব সম্প্রদায়কে দেশেই উদ্যোক্তা হয়ে কিছু করার আহ্বান জানিয়ে তিনি বলেন, অবৈধ অভিবাসীদের কারণে দেশের ভাবমূর্তি প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হয়। ইউরোপে অবৈধভাবে গিয়ে বৈধ হওয়ার কোনো সুযোগ নেই। আমরা সব সময় চিন্তা করি, কিভাবে এই (মানবপাচার ও অবৈধ অভিবাসন) সমস্যা সমাধান করা যায়। সেই পথেই আমাদের এগোতে হবে।

সভায় বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা বলেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে ইতালি বিপুল সংখ্যক অবৈধ অভিবাসী এবং রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের সম্মুখীন হচ্ছে। তারা বলকান এবং ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে ঢোকার চেষ্টা করছে। এ বছরের শুরুতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায় ২১ হাজার ৮৪৮ জন অভিবাসী ইতালিতে প্রবেশ করেছে, যা গত বছরের তুলনায় ২২ শতাংশ বেশি।

তিনি আরও বলেন, চলতি বছর ২৮ হাজার ৪০৫ জন অভিবাসীর তালিকা হয়েছে। এদের মধ্যে বাংলাদেশির সংখ্যা সবচেয়ে বেশি। ২০২১-২২ সালে বাংলাদেশ থেকে এক হাজার ৬০০ শ্রমিক ইতালিতে কাজ করার ভিসা পেয়েছে। আর ভূমধ্যসাগর এবং উত্তর-পশ্চিম আটলান্টিক সাগর পাড়ি দিতে গিয়ে গতবছর তিন হাজার ২৩১ জন মানুষ প্রাণ হারিয়েছে।

সভায় উপস্থিত নাসিমা বেগম জানান, তিন বছর আগে দালালদের মাধ্যমে লিবিয়া হয়ে অবৈধ পথে ইতালি যায় তার ছেলে কামাল মুন্সী। গত ২৯ জুন থেকে ছেলের কোনো সন্ধান পাচ্ছেন না তারা। ছেলেকে উদ্ধারের কথা বলে দালালরা ইতোমধ্যে তার কাছ থেকে ১৩-১৪ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। পরে ছেলের মৃত্যুর খবর শুনতে পান। সভায় নিখোঁজ ছেলের মরদেহ উদ্ধারে সহায়তা কামনা করেন তিনি।

অবৈধ পথে ইতালি গিয়ে ফিরে আসা আনোয়ার সরদার বলেন, আমার বাড়ি নড়িয়া উপজেলার কাঞ্চন পাড়া গ্রামে। অবৈধ পথে গ্রিসে যেতে দালালদের মাধ্যমে প্রথমে লিবিয়া যাই। সেখান থেকে নদী পথে গ্রিসে যাই। ২৫ দিন নদীতে ছিলাম। তখন মৃত্যুকে খুব কাছ থেকে দেখেছি। পরে ১৪-১৫ লাখ টাকা খরচ করে দেশে আসি। আজ আমি নিঃস্ব। অর্থ লোভে কেউ যেন অবৈধ পথে বিদেশ না যায়।

সভার প্রধান অতিথি শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেন, ‘ইতালিতে বাংলাদেশের প্রায় ৪ লাখ প্রবাসী রয়েছে। এর মধ্যে শরীয়তপুর ও মাদারীপুরের প্রায় ১ লাখ প্রবাসী রয়েছে। জীবনের ঝূঁকি নিয়ে যাতে কেউ বিদেশে পাড়ি না দেয়, এ জন্য সবাইকে সচেতন হবে। বিশেষ করে, জনপ্রতিনিধি, প্রশাসনকে ভূমিকা রাখতে হবে।’

সভায় আরও বক্তব্য দেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ও জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন। শরীয়তপুর জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের সভাপতিত্বে ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক শেলী সাবরিনের সঞ্চালনায় এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, শরীয়তপুরের পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান উপস্থিত ছিলেন।