রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

হজের খুতবার বাংলা অনুবাদ করবেন চট্টগ্রামের শোয়াইব

news-image

অনলাইন ডেস্ক : জিলহজ মাসের নবম দিন আরাফা প্রাঙ্গণে উপস্থিত মুসলিমদের উদ্দেশে আরবিতে খুতবা দেবেন নির্ধারিত খতিব। মসজিদে নামিরা থেকে দেওয়া এই খুতবা বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক অনুবাদ করা হবে।

খুতবা বাংলায় অনুবাদ করবেন মাওলানা শোয়াইব রশীদ মাক্কী। তিনি মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক। তার সহকারী হিসেবে থাকবেন একই বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মাওলানা খলিলুর রহমান।

শোয়াইব মাক্কী বলেন, আলহামদুলিল্লাহ, এ বছর আমি বাংলা ভাষায় সেই খুতবা অনুবাদ করব। এমন সম্মানিত স্থানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের সুযোগ পেয়ে আমি সত্যিই আবেগাপ্লুত।

তিনি আরও জানান, ২০১৮ সালে জেনারেল প্রেসিডেন্সি বিভাগের তত্ত্বাবধানে অনুবাদ প্রকল্পের যাত্রা শুরু হয়। এরপর দুই বছর ধরে হজযাত্রীদের বিভিন্ন ভাষায় সেবা দেওয়ার অংশ হিসেবে সরাসরি বাংলা ভাষায় খুতবা অনুবাদের কার্যক্রম চলছে।

জানা গেছে, মাওলানা শোয়াইব রশীদ মাক্কীর বাড়ি চট্টগ্রামের বাঁশখালী। ১৯৯৮ সালে তিনি চট্টগ্রামের জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ায় দাওরায়ে হাদিস ও পরের বছর উচ্চতর আরবি সাহিত্যে ডিগ্রি লাভ করেন। এরপর উচ্চশিক্ষা অর্জনে শিক্ষাবৃত্তি নিয়ে সৌদি আরবের উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। বর্তমানে তিনি পিএইচডি গবেষণার শেষ পর্যায়ে আছেন।

মাওলানা খলিলুর রহমানের বাড়ি কুমিল্লার শাসনগাছায়। ১৯৯২ সালে তিনি ধামতী ইসলামিয়া কামিল মাদরাসা থেকে কামিল বিভাগে সারা দেশে প্রথম স্থান অধিকার করেন। এরপর ১৯৯৭ সালে উচ্চশিক্ষা অর্জনে তিনি উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় মক্কায় অধ্যয়ন করেন। বর্তমানে তিনিও পিএইচডি গবেষণার শেষ পর্যায়ে আছেন।

 

এ জাতীয় আরও খবর

গোপন ছবি দিয়ে সাবেক স্ত্রীকে ‘ব্ল্যাকমেইল করছেন’ হিরো আলম

স্বামীকে খুশি করতে ‘রক্ষিতা’ আনলেন স্ত্রী!

ডিমের হালি ৭০ টাকা!

বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশনের রূপরেখা প্রস্তুত : আইনমন্ত্রী

সিসিএর গবেষণা : নারীরা বেশি পর্নোগ্রাফির শিকার, পুরুষেরা হ্যাকিংয়ের

পুলিশের গাড়িতে তেল বরাদ্দ কমেছে

ক্ষমতায় গেলে কুইক রেন্টাল ও বিদ্যুৎ খাতে আইন বাতিল করবে বিএনপি

হলিউড অভিনেত্রী অ্যান হেচে আর নেই

কাজের কথা বলে ভাড়া বাসায় নিয়ে ধর্ষণ, খুবি শিক্ষার্থী কারাগারে

‘পররাষ্ট্রমন্ত্রী দেশবাসীর কাছে কৌতুক অভিনেতায় পরিণত হয়েছেন’

স্বামীকে খুশি করতে ‘রক্ষিতা’ আনলেন স্ত্রী!

রুশদির ওপর হামলাকারী কে এই হাদি মাতার?