সোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃষ্টি কমে বেড়েছে গরম

news-image

বাংলাদেশের ওপর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) কম সক্রিয় থাকায় গত কয়েকদিনের তুলনায় অনেকটাই কমেছে বৃষ্টি। এতে বাড়ছে তাপমাত্রা। তাই ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিরাজ করছে ভ্যাপসা গরমের অস্বস্তি।

মঙ্গলবার (৫ জুলাই) সকাল থেকে ঢাকার আকাশে মেঘের আনাগোনা, মেঘের ফাঁকে উঁকি মারছে রোদ। নগর জীবনে দেখা দিয়েছে গরমের দুর্ভোগ।

উত্তর ও দক্ষিণাঞ্চল প্রায় বৃষ্টিহীন। কিছুটা বৃষ্টি রয়েছে দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রামে। তবে, সোমবার (৪ জুলাই) সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দীপে, ৬৭ মিলিমিটার।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

এ জাতীয় আরও খবর