সোমবার, ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃষ্টি বাড়তে পারে ৪ বিভাগে

news-image

দেশের চার বিভাগ- রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এসব বিভাগের কোথাও কোথাও আজ ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার (২৭ জুন) সকালে এই পূর্বাভাসের কথা জানায় সংস্থাটি।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর (বর্ষা) সক্রিয়তা কমে যাওয়ায় গত কিছুদিন ধরে সারাদেশে বৃষ্টির প্রবণতা কম।

রোববার সকাল ছয়টা থেকে সোমবার সকাল ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কম-বেশি সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এখন আবার বৃষ্টির প্রবণতা বাড়ছে। গত ২৪ ঘন্টায় সবচেয়ে বেশি ১০৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

এদিকে, গত কিছুদিন ধরে রাজধানী প্রায় বৃষ্টিহীন। সোমবার সকাল থেকেই ঢাকার আকাশে রোদ-মেঘের খেলা। তবে মেঘের চেয়ে রোদের আধিপত্যই বেশি। বৃষ্টি কমে যাওয়ায় ঢাকায় বাড়ছে গরম।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে বলেও জানান তিনি।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, আগামী তিন দিন দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে।

 

এ জাতীয় আরও খবর