শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিনের মরদেহে পররাষ্ট্র মন্ত্রণালয়ের শ্রদ্ধা

news-image

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব, কূটনীতিক ও বিশিষ্ট কলামিস্ট মহিউদ্দিন আহমদের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার সকালে তার মরদেহ সাবেক কর্মস্থল ফরেন সার্ভিস একাডেমিতে নিয়ে আসার পর সেখানে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, সাবেক ও বর্তমান কূটনীতিকবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ জানাজায় উপস্থিত ছিলেন।
বন্যাদুর্গত এলাকা পরিদর্শনের জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধানমন্ত্রীর সঙ্গে সিলেটে যাওয়ায় মরহুম মহিউদ্দিন আহমদের জানাজায় উপস্থিত থাকতে পারেননি।

পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ফরেন সার্ভিস একাডেমিতে নামাজে জানাজাসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে মরহুম মহিউদ্দিন আহমদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

জানাজা নামাজের পর মরহুম মহিউদ্দিন আহমদের মরদেহে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন।

এছাড়া ফরেন সার্ভিস একাডেমি এবং বাংলাদেশ ফরেন সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ হতেও ফুলেল শ্রদ্ধা জানানো হয়। এরপর মরহুম মহিউদ্দিন আহমদের মরদেহ দাফনের জন্যে তার গ্রামের বাড়ি ফেনীতে নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, গতকাল সোমবার (২০ জুন) সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমদ ঢাকায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে শোক জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় ইউরোপের পাকিস্তান দূতাবাসগুলোতে কর্মরত বাঙালি কূটনীতিকদের মধ্যে প্রথম পক্ষ ত্যাগ করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অবস্থান নেন মহিউদ্দিন আহমদ। ১৯৭১ সালে তিনি লন্ডনের পাকিস্তান হাইকমিশনের দ্বিতীয় সচিবের পদ ছেড়ে দিয়ে যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের পক্ষে সার্বক্ষণিক কাজ করেছেন। মহান মুক্তিযুদ্ধে মহিউদ্দিন আহমদের অবদান জাতি সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

 

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা