বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বর্ষায় ত্বকের নানা রোগ এবং চিকিৎসা

news-image

ডা. মো. জাহেদ পারভেজ
বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় আবহাওয়ার সঙ্গে তাল মেলাতে ত্বকের বেশ বেগ পেতে হয়। এ সময় সবচেয়ে বেশি দেখা দেয় ছত্রাক বা ফাঙ্গাসজনিত নানা ইনফেকশন। স্যাঁতসেঁতে আবহাওয়ায় দেহে স্বাভাবিকভাবে বাসকারী কিছু জীবাণু হঠাৎ করে দ্রুত বংশ বৃদ্ধি করে শক্তিশালী হয়ে ওঠে, সৃষ্টি করে ত্বকের রোগ। মূলত শরীরের ভাঁজগুলোয় ছত্রাক জন্মায়। এর নাম দাদ। প্রচণ্ড রকম চুলকানির পাশাপাশি কখনো কখনো দীর্ঘমেয়াদি ক্ষত তৈরি করে। মূলত গলা, মুখ, কুঁচকি, মলদ্বার এবং বুকে ও পিঠে এটি বেশি দেখা যায়। সাধারণত ছোট গোল ক্ষত থেকে বাড়তে বাড়তে এটি মানচিত্রের রূপ নেয়। অনেক সময় নানারকম ব্যাকটেরিয়ার উপস্থিতিতে এতে পুঁজ হতে পারে। ফাঙ্গাস শরীর ছাড়াও মুখে, ঠোঁটে এমনকি মাথার ত্বকেও হতে পারে। শরীরের বিভিন্ন স্থানে এগুলো ভিন্ন ভিন্ন নামে পরিচিত। মাথায় হলে Tinea capitis, কুচকিতে হলে Tinea Cruris বা Jokes Itch , হাতে- পায়ে হলে Tinea Manum ও Tinea pedis.

সেবোরিক ডারমাটাইটিস : বর্ষাকালে এ রোগের প্রাদুর্ভাব ব্যাপক। মাথার ত্বক, ভ্রু, মুখমণ্ডল, নাকের দুইপাশ, বুক ও পিঠের মাঝখানে ছোট ছোট দানার মতো দেখা দেয়, যা অনেকটাই তৈলাক্ত ও হলুদাভ। প্রচণ্ড চুলকানির সঙ্গে মাথার চুল পড়া বেড়ে যাওয়া, ত্বকে জ্বলনি ও ফুসকুড়ি দেখা দেয়। মূলত Yeast নামক এক ধরনের ছত্রাক, যা দ্রুত বংশ বৃদ্ধি করে এবং বিরূপ আচরণ শুরু করে। ফলাফল খুসকি, চুলকানি, জ্বলনি, লাল হয়ে যাওয়া ইত্যাদি।

পাঁচড়া : Sarcopties Scabie নামক এক ধরনের পরজীবি, যা দেখতে অনেকটা ছোট কচ্ছপের মতো শরীরের বিভিন্ন স্থানে দানা সৃষ্টি করে। এতে চুলকানির তীব্রতা বাড়ে। এটি এত বেশি ছোঁয়াচে, একজনের হলে পরিবারের সবাই আক্রান্ত হয়। শিশুর ক্ষেত্রে চিকিৎসা সময়মতো না হলে সহজেই কিডনি জটিলতার সৃষ্টি করে। পরিবারের সবাইকে ( আক্রান্ত না হলেও) একই সঙ্গে চিকিৎসা গ্রহণ করতে হবে।

ব্রণ : বয়ঃসন্ধিকালে ব্রণ হলেও বর্ষাকালে বয়ষ্কদের মাঝেও দেখা দেয়। যাদের তৈলাক্ত ত্বক, মুখমণ্ডল নিয়মিত পরিষ্কার করেন না, দীর্ঘসময় ধরে প্রসাধনী ব্যবহার করেন বা চর্মরোগের ভুল ওষুধ খেয়ে গেছেন বুঝেশুনে, তাদের মধ্যে এর প্রকোপ বেশি। মুখমণ্ডল ছাড়াও এটি বুক ও পিঠের মাঝখানে, গলায়, দুই বাহুতে দেখা দেয়। ত্বকের নিয়মিত অধিবাসী একধরনের জীবাণু Propiono bacterium Acne অপহব অনুকূল পরিবেশ পেয়ে দ্রুত বংশবৃদ্ধি করে প্রদাহ সৃষ্টি করে, যা লোমকূপ আক্রান্ত করে দানা বা ক্ষত তৈরি করে।

খুশকি : এটি এক ধরনের পরজীবি ছত্রাক। বর্ষাকালেও কারো কারো মাথায় আক্রমণ করে। কপালে, মুখে দাগ ও ক্ষতের সৃষ্টি করে। চুল পড়াও বাড়িয়ে দেয় অস্বাভাবিক হারে। বর্ষাকালে এ ধরনের সমস্যা থেকে রক্ষা পেতে ব্যক্তিগত পরিস্কার-পরিচ্ছন্নতার ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। এ সময় প্রতিদিন নিয়মিত গোসল করা, মুখমণ্ডল পরিষ্কার করা জরুরি। রোগগুলো যেহেতু অতি ছোঁয়াচে, ব্যক্তিগত ব্যবহারের জিনিসপত্র, যেমন- চিরুনি, টাওয়েল, সাবান, বিছানা-বালিশ আলাদা আলাদাভাবে ব্যবহার করতে হবে। ছত্রাক, পাঁচড়া, খুশকি, সেবোরিক ডারমাটাইটিস ইত্যাদি না কমে বেড়ে গেলে দ্রুত চর্মরোগের চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। ত্বকের ধরন বুঝে শ্যাম্পু, সাবান ব্যবহার করা জরুরি। তৈলাক্ত ত্বকে Oil free Gel cleanser ব্যবহার করা, oil free cleansing toner ব্যবহার করা, মিশ্র ত্বকে সবধরনের ঈষবধহংবৎ, ঞড়হবৎ ব্যবহার করা যেতে পারে। মনে রাখতে হবে, বাতাসে আর্দ্রতা বেশি থাকলেও ত্বকের স্বাভাবিকতা ও সৌন্দর্য ধরে রাখতে সিরামিড ও হাইয়ালুরনিক এসিডসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

লেখক : সহকারী অধ্যাপক

ত্বক, চর্ম যৌন ও ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগ

শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও হাসপাতাল

চেম্বার : ডা. জাহেদ’স অ্যান্ড স্কিনিক হাসপাতাল

১৫২/১/এইচ (৬তলা), গ্রিনরোড, ঢাকা

০১৫৬৭৮৪৫৪১৯; ০১৭০৭০১১২০০

 

এ জাতীয় আরও খবর