বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাগলের কান দিয়ে মানবদেহের সার্জারি!

news-image

অনলাইন ডেস্ক : অনেক সময় দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় মানুষের নাক ও কান। সেক্ষেত্রে ছাগলের কানের কার্টিলেজ দিয়ে করা যেতে পারে প্লাস্টিক সার্জারি। পড়ে চমকে গেলেও এমনটাই করে দেখিয়েছেন ভারতের আরজি কর মেডিক্যাল কলেজ এবং পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের কয়েকজন চিকিৎসক-গবেষক। এই অসাধ্য সাধনের ফলে উপকৃত হবেন বহু মানুষ।

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান সিদ্ধার্থ জোয়ারদার বলেন, ছাগলের কানের কার্টিলেজের প্রক্রিয়াকরণ এবং সংরক্ষণ ঠিকমতো হলে এটা করা সম্ভব। এখন পর্যন্ত ১৮ জনের শরীরে এই অস্ত্রোপচার হয়েছে এবং তারা সবাই সুস্থ রয়েছেন।

সিদ্ধার্থ জোয়ারদার আরো বলেন, যে ১৮ জন রোগীর ওপর এই অস্ত্রোপচার করা হয়েছে, তাদের তিন বছর ধরে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। পরে দেখা গেছে তারা সবাই সুস্থ আছেন। কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।

আরজি কর হাসপাতাল সূত্র জানায়, ছাগলের কানের কার্টিলেজ বিশেষভাবে শোধন করে সেল কালচার পদ্ধতিতে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরিতে সংরক্ষণ করা হয়। বিশেষ প্রক্রিয়ার ফলে এই কার্টিলেজ মানুষের শরীরে মিশে যেতে কোনো অসুবিধার সৃষ্টি করে না।

তবে সেখানে এগুলো সংরক্ষণের পর আরজি কর মেডিক্যাল কলেজের প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান রূপনারায়ণ ভট্টাচার্যের নেতৃত্বে অস্ত্রোপচার করা হয়। জানা গেছে, ছাগলের কানের কার্টিলেজের সফল প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ পদ্ধতির জন্য ভারত সরকারের ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজির পক্ষ থেকে পেটেন্ট পেয়েছেন এই চিকিত্‍সক-গবেষকরা।

বাঙালি চিকিৎসক-গবেষকদের এই আবিষ্কারের ফলে এ ধরনের প্লাস্টিক সার্জারির ক্ষেত্রে খরচ অনেক কম হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি