সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জার্মানিতে বাড়ছে মাঙ্কিপক্স, বয়স্কদের টিকা নিতে পরামর্শ

news-image

অনলাইন ডেস্ক : জার্মানিতে ক্রমশই বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। ইতোমধ্যে দেশটিতে সংক্রমিত রোগীর সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। এই পরিস্থিতিতে দেশটির টিকা বিষয়ক স্ট্যান্ডিং কমিটি একটি নির্দেশনা জারি করেছে। ওই নির্দেশনায় বলা হয়েছে- যেসব ব্যক্তি আক্রান্ত রোগীর কাছাকাছি গেছেন অথবা যাওয়ার সম্ভাবনা রয়েছে, তারা যেন দ্রুত টিকা নেয়। আজ শুক্রবার জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে আরো বলা হয়, গত কয়েকমাসে বিশ্বের প্রায় ২০টিরও বেশি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। এর মধ্যে জার্মানিতে মাঙ্কিপক্সে সংক্রমিত রোগীর সংখ্যা গত কিছুদিনে বেশ বেড়েছে। মাঙ্কিপক্স স্মলপক্সেরই একটি ধরণ। তাই চিকিৎসকরা স্মলপক্সের টিকা নিতে পরামর্শ দিয়েছেন। তবে টিকা অপ্রতুল হওয়ায় সবাইকে এই পরামর্শ দেয়নি টিকা বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। তারা বলছে, যারা আক্রান্ত ব্যক্তির কাছাকাছি গেছেন, শুধু তাদেরই টিকা নিতে হবে। তবে বয়স্কদেরও টিকা নিতে বলেছেন তারা।

মাঙ্কিপক্স ছোঁয়াচে রোগ। যৌনমিলনের ফলেও সংক্রমিত হতে পারে এই রোগ। তবে করোনা ভাইরাসের মতো এটি কোনো মহামারি নয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই রোগটি নিয়ে অযথা উত্তেজনা ছড়ানোর প্রয়োজন নেই। তবে করোনার উদ্বেগ না কাটার আগেই মাঙ্কিপক্সের আবির্ভাব চিন্তা বাড়াচ্ছে সবার।

গত মাসে ফ্রান্সে প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অনেকটা গুটিবসন্তের মতো হলেও মাঙ্কিপক্সের উপসর্গ মৃদু। শুরুতে জ্বর, মাথাব্যথা, শরীরব্যথা, ক্লান্তি, অবসাদ ইত্যাদি দেখা দেয়। ফুলে যেতে পারে লসিকা গ্রন্থি। এক থেকে তিন দিনের মধ্যে সারা গায়ে ফুসকুড়ি ওঠে। মুখে শুরু হয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ে এই ফুসকুড়ি। শেষে শুকিয়ে পড়ে যেতে থাকে। দুই থেকে চার সপ্তাহ স্থায়ী হয় এই রোগ। তারপর নিজে নিজেই সেরে যায়।

এর আগে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস জানায়, মাঙ্কিপক্সে সংক্রমিত বেশির ভাগ রোগীই কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠেন। তবে রোগটি গুরুতর না হলেও হঠাৎ এর প্রাদুর্ভাব বিজ্ঞানীদের উদ্বিগ্ন করেছে। যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা এই রোগে সংক্রমিত ব্যক্তিদের জন্য নতুন নির্দেশনা দিয়েছেন। উচ্চঝুঁকিতে থাকা সংক্রমিত ব্যক্তিদের তিন সপ্তাহ আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন তারা।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?