বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে রুশ বাহিনীর হাতে আটক ২ ব্রিটিশ যোদ্ধার মৃত্যুদণ্ড

news-image

অনলাইন ডেস্ক : ইউক্রেনের হয়ে যুদ্ধ করার সময় রুশ সেনাদের হাতে আটক দুই ব্রিটিশ ও মরোক্কোর এক যোদ্ধাকে মৃত্যুদণ্ড দিয়েছে রাশিয়া-নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেইনের একটি আদালত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক এর আদালতে এ যোদ্ধাদের হাজির করার পর তাদের বিরুদ্ধে ওই রায় ঘোষণা করা হয়। এই আদাতল আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়।

ব্রিটিশ দুই যোদ্ধা হলেন যুক্তরাজ্যের নটিংহ্যামশায়ারের আইডেন আসলিন (২৮) এবং ওয়াটফোর্ডের শন পিনার (৪৮)। আর মরক্কোর নাগরিকের নাম সাউদুন ব্রাহিম। তাদের বিরুদ্ধে ‘সন্ত্রাসের’ অভিযোগ আনা হয়।

ব্রিটিশ দুই যোদ্ধার দাবি, তারা ইউক্রেনের মেরিন বাহিনীতে যোগ দিয়ে সেনা হিসাবে সক্রিয় দায়িত্ব পালন করছিলেন। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সেনা হিসাবে জেনেভা কনভেনশনের আওতায় তারা যুদ্ধবন্দী হিসাবে আইনি সুরক্ষা পাওয়ার অধিকার রাখেন।

তবে রাশিয়ার গণমাধ্যম তাদের ভাড়াটে যোদ্ধা হিসাবে চিত্রিত করেছে এবং আদালতও তাদেরকে ভাড়াটে যোদ্ধা হিসাবে দোষী সাব্যস্ত করেছে।

এদিকে এ রায়ের কারণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাজ্য। দেশটির সরকার বলেছে, এই রায় খুবই উদ্বেগজনক।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস দুই যোদ্ধার বিচার প্রত্যাখ্যান করে বলেছেন, তারা যুদ্ধবন্দি। আর আদালতও আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। ফলে এ রায়ের বৈধতা নেই।