শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপচর্চায় ব্যবহার করুন কাঁচা দুধ

news-image

নিউজ ডেস্ক : আমাদের শরীরের জন্য দুধের উপকারিতা অপরিসীম। দুধে থাকা বিদ্যমান উপাদানগুলো যেমন পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন, ভিটামিন, বায়োটিন ইত্যাদি আমাদের শরীরের জন্য বেশ পুষ্টিকর। দুধ শুধু স্বাস্থ্যের জন্যই নয়, এটি আমাদের ত্বক ভালো রাখতেও সাহায্য করে। রুপচর্চায় কাঁচা দুধ ব্যবহার করলে ত্বকের রোদে পোড়া ভাব দূর হবে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

আসুন জেনে নেই ত্বকে কাঁচা দুধ কি কি উপায়ে ব্যবহার করবেন:

স্ক্রাব: সপ্তাহে অন্তত দুইবার ত্বকে স্ক্রাবিং করা প্রয়োজন। এতে করে ত্বকের মৃত কোষ উঠে আসতে এবং ত্বকে রোদে পোড়া কালো দাগ দূর করতে সাহায্য করে। কাঁচা দুধ ব্যবহার করতে পারেন এক্সফোলিয়েটিং স্ক্রাব হিসেবে। ১ চামচ কাঁচা দুধের সঙ্গে ১ চামচ চিনি এবং ১ চামচ বেসন মিশিয়ে তৈরি করে নিতে পারেন স্ক্রাবিং এর জন্য প্যাক। এটি ত্বকে ব্যবহার করে আলতো হাতে ১৫ মিনিট ম্যাসাজ করে নিন। এরপর ঠান্ডা পানি দিতে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা ফিরে আনতে সাহায্য করবে এই স্ক্রাবিং ফেসপ্যাক টি। পাশাপাশি ব্ল্যালহেডস ও হোয়াইটহেডস দূর করতে সাহায্য করবে। এছাড়া কাঁচা দুধ আর ওটস একত্রে মিশিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন। এটিও ত্বকের জন্য বেশ কার্যকরী।

ফেস প্যাক: কাঁচা দুধের ফেস প্যাক ত্বকের জন্য বেশ কার্যকরী। কাঁচা দুধের সাথে পরিমাণ মতো মুলতানি মাটি মিশিয়ে তৈরি করে নিন কাঁচা দুধের ফেস প্যাক। এই প্যাক পুরো মুখে মেখে ২৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। উপকার পেতে সপ্তাহে অন্তত ৩ বার প্যাকটি ব্যবহার করুন। এছাড়া কাঁচা হলুদ এর পেস্ট করে কাঁচা দুধের সাথে একত্রে মিশিয়ে আরেকটি ফেস প্যাক তৈরি করে নিতে পারন। এই প্যাক ত্বক ব্রাইট করতে সাহায্য করবে।

ময়েশ্চারাইজার: কাঁচা দুধ ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজার হিসেবে। দুই টেবিল চামচ ঠান্ডা কাঁচা দুধের সাথে আধা টেবিল চামচ গ্লিসারিন মিশিয়ে খুব সহজেই তৈরি করে নিতে পারেন ঘরোয়া ময়েশ্চারাইজার। এটি মুখে ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করুন। শুঁকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে ময়েশ্চারাইজড করতে সাহায্য করবে। এছাড়া ত্বক থাকবে হাইড্রেটেড।

 

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী