শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব পণ্যে নিয়ন্ত্রণমূলক শুল্ক বাড়ল

news-image

নিজস্ব প্রতিবেদক : বৈদেশিক মুদ্রার রিজার্ভের চাপ কমাতে বিদেশি পণ্য আমদানিতে শূন্য বা ৩ শতাংশ থেকে ২০ শতাংশ পর্যন্ত নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) আরোপ করেছে সরকার। গত সোমবার এনবিআরের চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম এ প্রজ্ঞাপন জারি করে।

আজ মঙ্গলবার সকালে ২০২১ সালের একটি প্রজ্ঞাপন সংশোধন করে নতুন প্রজ্ঞাপন জারি করে এনবিআর। সেখানে বলা হয়, ১৩৫ ধরনের পণ্য আমদানিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক শূণ্য বা ৩ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত করা হয়েছে।

এনবিআর জানিয়েছে, দেশে পণ্য আমদানিতে এতদিন ০ থেকে ৩ শতাংশ নিয়ন্ত্রণ শুল্ক ছিল। মহামারি আর ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব অর্থনীতিতে অস্থিরতার মধ্যে সরকার সতর্ক অবস্থান নেওয়ায় নতুন অর্থবছরের বাজেটের আগেই এসব পণ্যের দাম বাড়ার পথ তৈরি হলো।

যেসব পণ্যের আমদানির ওপর নিয়ন্ত্রণ শুল্ক বসানো হয়েছে, তার মধ্যে রয়েছে- শুকনা ও তাজা কিংবা হিমায়িত আপেল, নাসপাতি, আঙুর, কলা, আনারস, পেয়ারা, আম, তরমুজ, পেঁপে, বাদাম, কমলালেবু ও লেবুজাতীয় ফল, আলুবোখারা ইত্যাদি। এছাড়া প্রসাধন সামগ্রীর মধ্যে আছে পারফিউম, সৌন্দর্য বর্ধনের নানা উপাদান (যেমন সানস্ক্রিন, সান টান ইত্যাদি), হাত-পায়ের নখ কাটার প্রসাধনী, চুলের যত্ন নেওয়ার প্রসাধনী, দাঁতের যত্ন নেওয়ার পেস্ট ও পাউডার এবং সেভ করার প্রসাধনী। অপরদিকে বেড রুম, রান্নাঘর ও অফিসের জন্য লোহা, কাঠ বা প্লাস্টিকের যেকোনও ধরনের আসবাব আমদানিতেও এখন থেকে বাড়তি নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে। এ ছাড়া যেকোনো তাজা ফুল ও ফুলের গাছ আমদানিতেও নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

সড়ক দুর্ঘটনা জাতীয় সমস্যা, সড়ক আইনের আওতা বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

মিল্টন সমাদ্দারের আশ্রমে ছিলেন সেলিম, পেটে কাটা দাগ নিয়ে সন্দেহ

বিদেশি বউ নিয়ে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন সিঙ্গাপুর প্রবাসী

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়