শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝড়ে প্রাণ গেল ৩ শতাধিক পাখির

news-image

নিজস্ব প্রতিবেদক,বগুড়া : বগুড়ার ধুনট উপজেলায় পাখিদের অভয়ারণ্য সরকার বাড়িতে কয়েক দিনের ঝড়ে তিন শতাধিক দেশীয় ও অতিথি পাখি মারা গেছে। গাছ থেকে পড়েছে পাখির বাসা। নষ্ট হয়েছে অসংখ্য ডিম। এ ঘটনা প্রকৃতি প্রেমীদের আহত করেছে।

যমুনাপাড়ের একটি গ্রাম মাধবডাঙ্গা। এই গ্রামে রয়েছে ভুটান সরকারের বাড়ি। শীতপ্রধান দেশের পাখি এ দেশে আসে শীতের শুরুতে। পুরো শীত কাটিয়ে আবার চলে যায় নিজ নিজ দেশে। কিন্তু ব্যতিক্রম হলো ভুটান সরকারের বাড়ির পাখিগুলো। তারা শীতে নয়, গ্রীষ্মে আসে। কয়েকমাস থাকে। বাসা তৈরি করে, বাচ্চা ফোটায়। শীত আসার আগে আবার চলে যায়। এভাবে চলছে বছরের পর বছর। তাদের কলকাকলিতে ভোরে গ্রামবাসী ঘুম থেকে জাগে, আবার সন্ধ্যায় ফিরে আসার পর পুরো এলাকা হয়ে ওঠে মুখরিত। কয়েকটি মাস যেন গ্রামের লোকজনের জীবনযাপনেরই অংশ হয়ে যায় তারা। গড়ে ওঠে সখ্যতা।

আজ সোমবার দুপুরের দিকে সরেজমিন পাখিবাড়ির মালিক ভুটান সরকারের সঙ্গে কথা হয়। তিনি জানান, অন্তত ১২ বিঘা জমির ওপর তার বাড়ির চারিপাশে বাঁশঝাড়, নিম, বেল, তেঁতুলসহ নানা জাতের গাছে ওই পাখির বাসা। এখানে শামকখোল, বক, হাঁসপাখি, পানকৌড়ি, শালিক, টিয়া, দোয়েল, ময়না, মাছরাঙা, ঘুঘু, শ্যামা, কোকিল, টুনটুনি, চড়ুইসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখির রাজত্ব।

প্রতিদিন হাজার হাজার পাখির প্রজনন ঘটে। ডিম থেকে ফোটে বাচ্চা। এখন প্রায় সব বাসাতেই পাখিদের ডিম ও ছানা। কয়েক দিন ধরে দফায় দফায় ঝড়ে গাছগুলো উপড়ে পড়ে। এতে ভেঙে গেছে পাখির বাসা। ডিম ও বাচ্চার ক্ষতি হয়েছে। মারা গেছে ৩ শতাধিক পাখি। আহত হয়েছে অসংখ্য।

এলাকার পাখিপ্রেমী রেজাউল হক মিন্টু বলেন, ‘ঝড়ে অসংখ্য পাখির মৃত্যু মানুষের জন্য বিপর্যয়ের পূর্বাভাস বলে মনে করছি। স্থানীয়ভাবে একই ধরনের গাছ লাগানো হচ্ছে, যেগুলো হয়তো বিদেশি গাছ, যেগুলো আমাদের দেশের পাখির জন্য প্রয়োজনীয় নিরাপত্তা দিতে পারছে না। মানুষের ক্ষেত্রেও এ ধরনের ঘটনা ঘটতে পারত। তাই দুর্যোগ এড়াতে সবাইকে আরও সচেতন হওয়া প্রয়োজন।’

 

এ জাতীয় আরও খবর

সড়ক দুর্ঘটনা জাতীয় সমস্যা, সড়ক আইনের আওতা বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

মিল্টন সমাদ্দারের আশ্রমে ছিলেন সেলিম, পেটে কাটা দাগ নিয়ে সন্দেহ

বিদেশি বউ নিয়ে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন সিঙ্গাপুর প্রবাসী

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়