সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ

news-image

অনলাইন ডেস্ক : অস্ট্রেলিয়ায় প্রায় এক দশক পর প্রথমবারের মতো বামপন্থী লেবার পার্টিকে ক্ষমতায় আনলো জনগণ। গতকাল শনিবার দেশটির সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে বেসরকারিভাবে জয়ী হয়েছেন লেবার নেতা অ্যান্থনি আলবানিজ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল ৮টা থেকে দেশটিতে ভোটগ্রহণ শুরু হয়। নতুন প্রধানমন্ত্রী বেছে নিতে ভোট দেন অস্ট্রেলিয়ার এক কোটি ৭০ লাখের বেশি মানুষ। করোনার মহামারিতে ২০১৯ সালের পর এবার ভোট অনুষ্ঠিত হলো।

জয়ের খবরে উচ্ছ্বসিত সমর্থকদের উদ্দেশে অ্যান্থনি আলবানিজ বলেন, অস্ট্রেলিয়ানরা পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছেন। তবে তিনি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবেন কিনা তা এখনো স্পষ্ট নয়।

কেন্দ্রীয় বাম নেতাদের সঙ্গে জনগণের একটা ঐক্যের প্রতিশ্রুতি দিয়েছেন নতুন প্রধানমন্ত্রী। এছাড়া সামাজিক পরিষেবাগুলোতে বিনিয়োগ এবং জলবায়ু যুদ্ধের অবসানেরও প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

আংশিক ফলাফল অনুসারে লেবার পার্টি এখন পর্যন্ত ৭২টি আসন পেয়েছে। দেশটির সংসদে নিম্নকক্ষে আসন সংখ্যা ১৫১টি। আর চারটি আসন পেলেই নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পাবে লেবার পার্টি। আর বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বে মধ্য-ডান জোট এখন পর্যন্ত ৫১টি আসন পেয়েছে। তবে ভোট গণনা এখনো চলছে।

এদিকে, পরাজয় স্বীকার করে নিয়ে মরিসন বলেছেন, ‌‘আমি বিরোধী দলের নেতা ও সম্ভাব্য প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজের সঙ্গে কথা বলেছি। সন্ধ্যায় নির্বাচনে জয়লাভের জন্য আমি তাকে অভিনন্দন জানিয়েছি। সেইসঙ্গে লিবারেল পার্টির প্রধানের দায়িত্ব থেকে পদত্যাগেরও ঘোষণা দিয়েছেন তিনি।

এই ফলাফলের কারণে দেশটিতে ৯ বছরের রক্ষণশীলদের শাসনের অবসান হতে যাচ্ছে। জনগণ মধ্য-বাম ঘরানার বিরোধী দলের পক্ষেই গেছে। এই শিবিরের পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শক্তিশালী পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়।

উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী কেভিন রুড ও জুলিয়া গিলার্ডের শাসনামলে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন অ্যান্থনি আলবেনিজ। ২০১৯ সালের নির্বাচনে দলটির সর্বশেষ পরাজয়ের পর লেবার নেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

 

এ জাতীয় আরও খবর

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

সারাবিশ্বে ভোটারদের ভোটের প্রতি আগ্রহ কমছে: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু

পদ স্থগিতের পর ডিপজল বললেন, নিপুণের পেছনে বড় শক্তি আছে

রাইসির মৃত্যুতে যা বললেন বিশ্ব নেতারা