শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পটুয়াখালীতে কমেছে সরিষা-তিলের আবাদ, বেড়েছে সূর্যমুখী-চিনাবাদাম

news-image

 জেলা প্রতিনিধি : পটুয়াখালীতে গত এক দশকে আশঙ্কাজনকহারে কমেছে সরিষা ও তিলের আবাদ। তবে সম্প্রতি সরকারি সহযোগিতায় জেলায় সূর্যমুখী ও চিনাবাদামের চাষাবাদ বাড়তে শুরু করেছে। এদিকে, দেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চলে আবারও কীভাবে তেলজাতীয় ফসলের চাষ বাড়ানো যায় সে বিষয়ে কাজ করার কথা জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

একসময় কৃষকরা নিজেদের প্রয়োজনীয় ভোজ্যতেল নিজেরাই উৎপাদন করতেন। আর এজন্য চাষ হতো সরিষা, তিল, বাদাম, সূর্যমুখী। এছাড়া সড়কের পাশে কিংবা জমির আইলে লাগানো ভেরেন্ডা (ভেড়ন) থেকেও কৃষক পরিবারগুলো তেল সংগ্রহ করতো। তবে গত কয়েক দশকে বাজারে সয়াবিন এবং পামওয়েল সহজলভ্য হওয়ায় এসব ফসলের চাষাবাদ আশঙ্কাজনকভাবে কমেছে। ফলে শহর থেকে প্রত্যন্ত গ্রামের মানুষকেও এখন আমদানি করা ভোজ্যতেলের ওপর নির্ভর করতে হয়।

পটুয়াখালী সদর উপজেলার বহালগাছিয়া এলাকার কৃষক হজরত আলী বলেন, আগে আমরা সব গৃহস্থরা সরিষা চাষ করতাম। এছাড়া তিল থেকেও তেল করাতাম। কিন্তু এখন আর কেউ চাষ করে না। বাজার থেকে সবাই সয়াবিন তেল কিনে খায়। তবে সরকার সহযোগিতা করলে আবার সরিষা, তিল, সূর্যমুখী চাষ করবো। এখন তেলের যে দাম, তাতে আর কিনে খাওয়ার উপায় নেই।

একই এলাকার কৃষাণী আম্বিয়া বেগম বলেন, ‘একসময় তো আমরা ভেড়ন বাইট্টা তরকারি রানতাম। হেতে আর কোনো তেল দেওয়া লাগদে না। হের পর হাইচা শাক, লালশাকসহ বিভিন্ন তরিতরকারি রানতাম ভেড়ন তেল দিয়া। এহন তো আর কেউ ভেড়ন লাগায় না, আর তেলও বাইর করে না।’

jagonews24

জানা যায়, জলবায়ু পরিবর্তনের কারণে পটুয়াখালী জেলায় দিনদিন কমছে সরিষা এবং তিলের চাষাবাদ। দেরিতে আমন ধান কাটা, সেচের সুবিধা না থাকা, উচ্চ ফলনশীল বীজের সংকটসহ সার ও কীটনাশকের উচ্চমূল্যের কারণে এসব ফসল চাষাবাদে আগ্রহ কমেছে কৃষকদের।

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এ কে এম মহিউদ্দিন জানান, পটুয়াখালী জেলায় গতবছর ৩৪৭ হেক্টর জমিতে সরিষা আবাদ হলেও এবছর আবাদ হয়েছে ২২৪ হেক্টর জমিতে। আর গতবছর ৩৭২ হেক্টর জমিতে তিল আবাদ হলেও এবার আবাদ হয়েছে ১০৯ হেক্টর জমিতে। তবে সরকারি সহযোগিতা থাকায় সূর্যমুখী এবং চিনাবাদামের আবাদ বাড়ছে। গতবছর পটুয়াখালী জেলায় ৪০০ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হলেও এবার ৭৭৫ হেক্টর জমিতে সূর্যমুখী আবাদ হয়েছে। আর গতবছর ৪ হাজার ৪০০ হেক্টর জমিতে চিনাবাদাম চাষ হলেও এবার হয়েছে ৫ হাজার ৭৮৩ হেক্টর জমিতে।

jagonews24

সম্প্রতি পটুয়াখালীসহ দেশের দক্ষিণবঙ্গ সফরে এসে এই এলাকার মাটি উপযোগী তেলজাতীয় ফসলের চাষাবাদ বাড়ানোর কথা জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এজন্য চরের উর্বর বালি মাটিতে চিনাবাদাম চাষের প্রতি গুরুত্ব দেন তিনি।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী