শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কনুই-হাঁটুর কালচে দাগ দূর করার উপায়

news-image

চুল ও ত্বকের পাশাপাশি নিতে হবে হাতের ও পায়ের যত্ন। ত্বকের তুলনায় অনেকেরই হাতের কনুই এবং হাটুর অংশ কালচে থাকে। সময় স্বল্পতার কারনে পার্লারে গিয়ে মেনিকিউর বা পেডিকিউর করার সময় আমাদের হয়ে ওঠে না। তবে ঘরোয়া উপায়েই যত্ন নিতে পারেন হাতের ও পায়ের। কিভাবে দূর করবেন কনুই ও হাঁটুর কালচে দাগ আসুন তা জেনে নেই-

 লেবুর রস কনুই ও হাটুর কালচে দাগ দূর করতে বেশ কার্যকরী। প্রতিদিন গোসলের সময় এক টুকরো লেবু নিয়ে এটি হাঁটু এবং কনুই এর কালো দাগের উপর ১০ মিনিট ম্যাসাজ করুন। প্রতিনিয়ত ব্যবহার হাতের পায়ের কালচে দাগ দ্রুত দূরীকরণে সাহায্য করবে।

 অলিভ অয়েল ও চিনির সাহায্যেও বানিয়ে নিতে পারেন স্ক্রাব। যা কালচে দাগ খুব সহজেই দূর করবে। এর জন্য দুই টেবিল চামচ অলিভ অয়েল ও দুই টেবিল চামচ চিনি একত্রে মিশিয়ে হাঁটু এবং কনুইতে ম্যাসাজ করুন। এটি মৃত কোষ দূর করবে। হাত ও পায়ের ত্বক উজ্জ্বল করবে।

 কনুই ও হাটুর কালচে দাগ দূর করতে টকদই ও বেসনের প্যাক বেশ উপকারী। এক চা চামচ টকদই ও এক চা চামচ বেসন একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি কনুই ও হাঁটুর কালচে অংশের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দ্রুত উপকার পেতে নিয়মিত ব্যবহার করুন। কালো দাগ হালকা করার পাশাপাশি এটি ত্বককে করে তুলবে উজ্জ্বল এবং কোমল।

 

এ জাতীয় আরও খবর