সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে আওয়ামী লীগের সংসদীয় টিম

news-image

নিজস্ব প্রতিবেদক : পারস্পরিক সম্পর্ক উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদীয় টিম। এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খানের নেতৃত্বে এ টিম গঠন করা হয়েছে। টিমের অন্য সদস্যরা হলেন- নুরুল ইসলাম নাহিদ, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ।

সবকিছু ঠিক থাকলে ১৪ মে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওয়ানা হবে আওয়ামী লীগের সংসদীয় এ টিম। যুক্তরাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের ৩/৪টি কমিটির সঙ্গে বসবেন তারা। পারস্পরিক সম্পর্ক উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে কথা হবে।

ওই টিমের প্রধান ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান বলেন, আমাদের দলের কার্যনির্বাহী সংসদের সভায় আমার নেতৃত্বে একটি সংসদীয় টিম করে দেওয়া হয়েছে। আমরা শিগগির যুক্তরাষ্ট্র সফরে যাবো। আমরা এই সফরে কংগ্রেশনাল ফরেন অ্যাফেয়ার্স কমিটিসহ বিভিন্ন কমিটির সঙ্গে বসবো। পারস্পরিক সম্পর্কসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এরই মধ্যে কংগ্রেশনাল ফরেন অ্যাফেয়ার্স কমিটির অ্যাপয়নমেন্ট পাওয়া গেছে। আরও তিনটি অ্যাপয়নমেন্ট করা হবে।

জানা যায়, এই সফরে আওয়ামী লীগের এই টিম যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক জোরদারে কাজ করবে। বিশেষ করে, আগামী নির্বাচন উপলক্ষে এই সফরকে গুরুত্বপূর্ণ বলছেন রাজনীতি সংশ্লিষ্টরা।

আগামী বছরের শেষ দিকে দেশে জাতীয় নির্বাচন হবে। সেই নির্বাচন ঘিরে এরই মধ্যে কূটনীতিকদের তৎপরতা দেখা যাচ্ছে। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশের কূটনীতিকরা এ নিয়ে কথা বলেছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গিয়ে সে দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নির্বাচন নিয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

দ্বিপাক্ষিক বৈঠকে মোমেন বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশ নেওয়ার মানসিকতা থাকা প্রয়োজন । সে কারণে বিএনপিকেও নির্বাচন অংশ নেওয়া প্রয়োজন। বিএনপিকে নির্বাচনমুখী করতে যুক্তরাষ্ট্রের সাহায্যও চান তিনি।

উল্লেখ্য, গত বছরের ১০ ডিসেম্বর গুরুতর মানবাধিকার লংঘনমূলক কাজে জড়িত থাকার অভিযোগ এনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং এর ছয়জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর থেকেই ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারে চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রীর সর্বশেষ সফরেও তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং সিনেটরদের র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানান। ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ ভারতের সহযোগিতাও চেয়েছে।

 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান