শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পেটে ব্যথার লক্ষণই বলে দেবে আপনি কোন রোগে আক্রান্ত?

news-image

অনলাইন ডেস্ক : পেটে ব্যথায় ভোগেন নাই এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। শরীরে যতগুলো অসুখ বা অস্বস্তি হয় তার মধ্যে পেট ব্যথা অন্যতম।তবে পেটের সব ব্যথা আবার এক জায়গাও হয় না। ব্যথার ধরন বা তীব্রতাতেও তারতম্য থাকে। খুব খিদে পেলে বা অনেকক্ষণ না খেয়ে থাকলে অনেক সময় পেটে ব্যথা করে। আবার বদহজমের কারণেও অনেক সময় পেটের মধ্যে একটা অস্বস্তি অনুভূত হয়।

অনেকে আছেন যারা এই পেট ব্যথার সমস্যাকে প্রাথমিক অবস্থায় বিশেষ গুরুত্ব দেন না। কিন্তু আপনি জানেন কী, হজমের গন্ডগোল ছাড়াও পেট ব্যথার অন্য অনেক কারণ থাকতে পারে। বেশ কয়েকদিন ধরে যদি পেটে ব্যথা থেকে যায়, সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এবার তাহলে জেনে নিন, পেটে ব্যথার কোন কোন লক্ষণ বলে দেবে আপনি কোন রোগে আক্রান্ত-

অম্বল

তেল, মশলা, চর্বি জাতীয় খাবার খাওয়ার পরেই সাধারণত অম্বলের সমস্যা দেখা দেয়। পেট এবং বুকের মধ্যিখানে জ্বালা ভাব অম্বলের উপসর্গ। মাঝেমাঝেই এমন সমস্যা হলে চেপে না রেখে চিকিৎসকের পরামর্শ নিন।

আলসার

পেটের উপরের ও মাঝের দিকে জ্বালা করে, কামড়ে ধরে কিংবা মাঝে মাঝে ঢেকুর ওঠা, বুক জ্বালার মতো কিছু উপসর্গ দেখা দিলে আলসার নিয়ে সাবধান হন। এই লক্ষণগুলো পেটের আলসারের অন্যতম লক্ষণ। এগুলো দেখা দিলে ফেলে না রেখে দ্রুত চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

গলব্লাডার

পিত্তাশয়ে পাথর হলে মাংস বা তেল মশলা জাতীয় খাবার খেলে পেটে ব্যথা বাড়ে। সঙ্গে বমিও। এই রোগের মূল লক্ষণ পেটের ডান দিক থেকে ব্যথা শুরু হয়ে ডান কাঁধ পর্যন্ত পৌঁছায়। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে পিত্তাশয়ে পাথর হওয়ার আশঙ্কা বেশি। তাই এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ডাইভার্টিকুলাইটিস

পেটের নীচের বাঁ দিকে হঠাৎ করে ব্যথা শুরু হলে হতে পারে তা ডাইভার্টিকুলাইটিসের কারণে হচ্ছে। মূলত কম ফাইবারযুক্ত খাবার খাওয়ার ফলে এই ধরনের সমস্যা দেখা দেয়। পেটে ব্যথা ছাড়াও জ্বর, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার মতো শারীরিক সমস্যাও দেখা দেয়। এই ধরনের শারীরিক সমস্যায় আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। নয়তো বাড়তে পারে বিপদ।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা