শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আ.লীগ পরিকল্পিতভাবে রাজনীতিকে ধ্বংস করছে : ফখরুল

news-image

নিজস্ব প্রতিবেদক : ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার পরিকল্পিতভাবে রাজনীতিকে ধ্বংস করছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, পরিকল্পিতভাবে রাজনীতিকে ধ্বংস করা হচ্ছে, বিরোধী রাজনীতিকে ধ্বংস করা হচ্ছে। মিথ্যা মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে একসঙ্গে ছয় জায়গায় বোমা মারার মামলা আছে। এই যে মিথ্যাচার, ভয়াবহভাবে পুরো রাজনীতিকে বিনষ্ট করে দেওয়া-এটা আওয়ামী লীগ শুরু করেছে।

আজ বুধবার জাতীয় প্রেসক্লাবে শেরে বাংলা জাতীয় যুবস্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে শেরে বাংলা একেএম ফজলুল হকের ৬০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘আজকের পেক্ষাপটে শেরে বাংলার প্রাসঙ্গিতকতা’ শীর্ষক আলোচনা সভায় দেশের বর্তমান অবস্থা তুলে ধরে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ প্রকৃত পক্ষে জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, রাজনীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং বাংলাদেশের স্বাধীনতা বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

ক্ষমতায় টিকে থাকার জন্য আওয়ামী লীগ সরকার সর্বগ্রাসী আগ্রাসন চালাচ্ছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল। তিনি বলেন, আজকে এই সরকারের আগ্রসনটা সর্বগ্রাসী। একদিকে আমার ইতিহাস বিকৃতি করছে, আরেকদিকে আমার অর্থনীতিকে পুরোপুরিভাবে ধবংস করে দিয়ে পরনির্ভরশীল করে ফেলছে। অন্যদিকে রাজনীতিকে পুরোপুরিভাবে একদলীয় শাসনব্যবস্থার মধ্যে নিয়ে গিয়ে আমার যে মূল গণতান্ত্রিক চিন্তা-চেতনা তার থেকে একেবারে সরিয়ে দিয়ে পুরো একনায়কতন্ত্র ফ্যাসিবাদী রাষ্ট্রে দিকে চলে যাচ্ছে। এই সরকার এগুলো পরিকল্পিতভাবে করছে। শুধু ক্ষমতায় টিকে থাকার ব্যাপারটা না, একই সঙ্গে দার্শনিকভাবে এটাকে প্রতিষ্ঠিত করবার সে কাজ করছে।

ক্ষমতায় টিকে থাকতে সমস্ত প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে সরকার, এ কথা উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, পুলিশ কিছুদিন ধরে যে কাজটা করছে। ঢাকা কলেজ এবং নিউমার্কেটের ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষে দুজন প্রাণ দিলেন। পুলিশ প্রথমে বিএনপির নেতাদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেপ্তার করে একজনকে তিন দিনের রিমান্ডে পাঠাল। অথচ এর জন্য মূলত দায়ী হচ্ছে ছাত্রলীগের সন্ত্রাসীরা। যারা অস্ত্র হাতে নিয়ে আক্রমন করেছে এবং ওই দুজনকে হত্যা করেছে।

কলাবাগান এলাকার তেঁতুলতলা মাঠে থানাভবন নির্মাণ করতে প্রাচীর নির্মাণের কাজ করছে পুলিশ। এ নিয়ে স্থানীয় মানুষের আন্দোলন ও বিশিষ্ট নাগরিকদের তীব্র আপত্তির পরও পুলিশ তাদের অবস্থান থেকে এখনো সরে আসেনি। এ বিষয়ে মির্জা ফখরুল বলেন, ‘বাচ্চাদের ফুটবল খেলার মাঠ দখল করে থানা বানাচ্ছে। এ রকম অসংখ্য ঘটনা সারা দেশে ঘটছে। মানুষের নিরাপত্তা দেওয়া দূরের কথা, কী করে তাদের আরও বেশি হয়রানি করা যায়, সেই ঘটনা ঘটছে।’

শেরে বাংলা একেএম ফজলুল হকের বর্ণাঢ্য জীবনী তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা একেবারেই তাকে ভুলতে বসেছি। আমাদের পাঠ্যপুস্তক বাদ দিন, অন্য যে বইপত্র রচনা হয় সেখানেও তার প্রাসঙ্গিকতা সেভাবে আসে না।’

শেরেবাংলা এ কে ফজলুল হকের নাতনি ফাহসিনা হক। অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমরা বিএনপির রাজনীতির মাধ্যমে দেশের সেবা করতে চাই।’

সংগঠনের সভাপতি আখতারুল আলম খানের সভাপতিত্বে ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনের পরিচালনায় আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মহানগর দক্ষিণের সদস্য ইশরাক হোসেন প্রমুখ।