রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বাঁধ ভেঙে পানি ঢুকছে হালীর হাওরে

news-image

সুনামগঞ্জ প্রতিনিধি : আবহাওয়া অনুকূলে থাকলেও শঙ্কা কাটছে না সুনামগঞ্জের হাওরপাড়ের কৃষকদের। সেখানে একের পর এক হাওর ডুবির ঘটনা ঘটছে। এবার বাঁধ ভেঙে পানি ঢুকছে সুনামগঞ্জের জামালগঞ্জের হালীর হাওরে।

গতকাল সোমবার রাত ১০টায় হালীর হাওরের আছানপুর গ্রামের স্কুলের পাশের বাঁধ ভেঙে হাওরে পানি ঢুকতে শুরু করে। এর ফলে তলিয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে প্রায় হাজার হেক্টর জমির পাকা ধান।

আছানপুর গ্রামের কৃষকরা জানান, হালীর হাওরের বাঁধের এই অংশের নিচ দিয়ে প্রথমে ধীরে ধীরে পানি হাওরে ঢুকছিল। পরে রাতে হঠাৎ করে বাঁধটি ভেঙে যায় এবং প্রবল বেগে হাওরে পানি ঢুকতে থাকে। বাঁধ ভাঙার খবর পেয়ে কৃষকরা ধান কাটায় ব্যস্ত হয়ে পরে।

উপজেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, হালীর হাওরে বোরো জমির পরিমাণ ৫ হাজার ২০০ হেক্টর। ইতোমধ্যে ৯০ ভাগ ধান কাটা হয়েছে। তবে কৃষকরা জানিয়েছেন, হাওরে প্রায় ৩০ থেকে ৪০ ভাগ ধান কাটার বাকি রয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ দেব জানান, হালীর হাওরে সাড়ে ৫ হাজার ২০০ হেক্টর বোরো ধান চাষাবাদ করা হয়েছিল। ইতোমধ্যে হাওরের ৯০ ভাগ ধান কাটা হয়ে গেছে। হঠাৎ করে বাঁধের কিছু অংশে ফাটল দিয়ে ভেঙে গেছে। গতরাত থেকে কৃষক, শ্রমিক ও অনেকগুলো হারভেস্টার মেশিন দিয়ে ধান কেটে তোলার চেষ্টা করছেন। আমরা আশা করি হাওরের বাকি ধান কাটার সুযোগ পাওয়া যাবে।

 

এ জাতীয় আরও খবর