বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ পায়ের মেষশাবক

news-image

নিউজ ডেস্ক : চার পায়ের বদলে পাঁচ পায়ের এক মেষশাবকের জন্মের কথা শুনলে কে না অবাক হবে! এমনটাই ঘটেছে যুক্তরাজ্যের নর্থম্বার‌্যান্ডের মরপেথ শহরের হোয়াইট হাউস ফার্মে। গত ২২ ফেব্রুয়ারি পাঁচ পায়ের ওই বিরল মেষশাবকের জন্ম হয়।

খামারটির অন্যতম সহপ্রতিষ্ঠাতা হেদার হোগার্টি বলেছেন, মেষশাবকটি সুস্থ আছে। তার খামারে পাঁচ পায়ের এমন মেষশাবকের জন্ম দ্বিতীয়বারের মতো হয়েছে বলেও দাবি করেছেন তিনি।

নতুন জন্ম নেওয়া এ মেষশাবক নিয়ে এক ভিডিওতে কথা বলেছেন হেদার হোগার্টি। তাতে দেখা যায়, তিনি শাবকটিকে কোলে নিয়ে কথা বলছেন। তিনি এটির পাঁচ পা নেড়েচেড়ে দেখাচ্ছেন। ভিডিওর এক অংশে দেখা যায়, শাবকটি হাঁটতে পারে। অতিরিক্ত পা এর বাঁ পাশে পেটের সামনের অংশে মাঝামাঝি ভাগে সংযুক্ত। হাঁটার সময় এই পা মাটি স্পর্শ করে না। ভবিষ্যতে অতিরিক্ত পা-টি অস্ত্রোপচারের মাধ্যমে ফেলে দেওয়ার চিন্তা রয়েছে বলে জানান হোগার্টি।

হোগার্টি বলেন, তার ২৫ বছরের খামারজীবনে এ ধরনের মেষশাবক জন্মের ঘটনা দ্বিতীয়বারের মতো ঘটল। এর আগে ৯ বছর আগে এমন একটি শাবক জন্ম নিয়েছিল। ওই দিন ছিল ‘এপ্রিল ফুল ডে’ (১ এপ্রিল)। লোকজন ভেবেছিলেন তিনি তাদের বোকা বানাচ্ছেন। সেবারের শাবকটির পা-টি ছিল ডান পাশে পেট বরাবর।

বিভিন্ন গবেষণা সূত্র বলছে, অতিরিক্ত পা নিয়ে জন্ম নেওয়া এমন মেষশাবকের ঘটনা প্রতি ১০ লাখে একটি ঘটে থাকে। আগে জন্ম নেওয়া মেষটির নাম রাখা হয়েছিল কুইন্টো। অস্ত্রোপচারের মাধ্যমে সেটির অতিরিক্ত পা ফেলে দেওয়া হয়েছিল।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ